ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

মুকুন্দলাল সরকারের ৪১তম মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৬, ১৩ অক্টোবর ২০২০

ব্রিটিশ বিরোধী আন্দোলনের বিপ্লবী, বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত মুকুন্দলাল সরকারের ৪১তম মৃত্যুবার্ষিকী আজ।

দিবসটি পালন উপলক্ষে আজ সন্ধ্যায় শ্রী সরকারের কনিষ্ঠ পুত্র সিনিয়র সাংবাদিক অজিত কুমার সরকারের ধানমন্ডিস্থ বাসায় এক প্রার্থনা সভার আয়োজন করা হয়েছে। গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলায় হাইশুর বৃদ্ধাশ্রম প্রার্থনা অুনষ্ঠান ও বৃদ্ধাশ্রমের অসহায় বৃদ্ধ ও বৃদ্ধাদের জন্য তিন দিন বিশেষ খাবারের আয়োজন করেছে।

মুকুন্দলাল সরকার ১৯০৯ সালে গোপালগঞ্জের ধর্মরায়ের বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর একাত্তর বছরের জীবনকালে তিনি জমিদারী প্রথা উচ্ছেদ অভিযান, কারাবরন, শিক্ষা প্রতিষ্ঠান গড়া, রাস্তা নির্মাণ, খাল খননসহ অসংখ্য জনহিতকর কাজ করে স্থানীয় জনগণের মাঝে আজো স্মরণীয় হয়ে আছেন। ১৯৬৫ সালে তৎকালীন পাকিস্তান সরকার তাকে ডিফেন্স অব পাকিস্তান রুলে গ্রেফতার করে দীর্ঘকাল কারান্তরীণ করে রাখে।

তিনি শেরেবাংলা এ কে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন।

শ্রী সরকার সমাজসেবার অংশ হিসেবে কলেজ প্রতিষ্ঠা এবং গোপালগঞ্জ ও খুলনার বিভিন্ন এলাকায় বেশ কয়েকটি প্রাথমিক ও উচ্চবিদ্যালয় প্রতিষ্ঠা করেন।

শ্রী সরকারের দ্বিতীয় পুত্র কলাম লেখক ও এডুকেশন টুডে পত্রিকার সম্পাদক মনীন্দ্র নাথ সরকার, তৃতীয় পুত্র এম আর ইঞ্জিনিয়ারিংয়ের জেনারেল ম্যানেজার সুভাষ সরকার ও অজিত কুমার সরকার তাদের পিতার বিদেহী আত্মার শান্তি কামনার অনুরোধ জানিয়েছেন।

সূত্র : বাসস
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি