ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মুক্তিযুদ্ধের বন্ধু উপেন তরফদার আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৭, ১৬ জানুয়ারি ২০২০

প্রখ্যাত বেতার সাংবাদিক এবং আকাশবাণী কলকাতার ‘সংবাদ বিচিত্রা’ অনুষ্ঠানের কিংবদন্তি প্রযোজক উপেন তরফদার আর নেই। গত মঙ্গলবার রাতে কলকাতার পিজি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মুক্তিযোদ্ধা সম্মাননাপ্রাপ্ত প্রবীণ এই সাংবাদিক বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন। তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন।

উপেন তরফদারের প্রয়াণে বাংলাদেশ এক অকৃত্রিম বন্ধুকে হারালো। মুক্তিযুদ্ধের সময় রক্তক্ষয়ী সংগ্রামের সংবাদ তিনি বেতারের মাধ্যমে ছড়িয়ে দিতেন। তার শেষ ইচ্ছা অনুযায়ী চিকিৎসা বিজ্ঞানের স্বার্থে দেহ দান করা হয়।

এর আগে হাসপাতাল থেকে তার মরদেহ বুধবার কলকাতার পাইকপাড়ার বাসভবনে নিয়ে আসা হয়। এরপর তার মরদেহ দীর্ঘদিনের কর্মস্থল আকাশবাণী ভবনে নিয়ে যাওয়া হয়। এ সময় আকাশবাণীর কর্মীরা সাবেক এই সহকর্মীকে সজল চোখে বিদায় জানান।

মুক্তিযুদ্ধের সময় আকাশবাণীর সংবাদ বিভাগের তিন কিংবদন্তি প্রণবেশ সেন, দেবদুলাল বন্দ্যোপাধ্যায় ও উপেন তরফদার। এই তিন গুণীর মধ্যে একমাত্র বেঁচে ছিলেন উপেন তরফদার। এবার তিনিও চলে গেলেন।

উল্লেখ্য, উপেন তরফদারের জন্ম অধুনা বাংলাদেশের নালিগ্রামে। ১৯৫৪-তে আকাশবাণী কলকাতা কেন্দ্রে যোগ দেন। সংবাদ বিচিত্রার প্রযোজক হিসেবে তিনি জনপ্রিয়তা পান। জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সংবাদ পৌঁছে দিতেন ঘরে ঘরে। বাংলাদেশ সরকার ২০১২ সালে এর স্বীকৃতি হিসেবে তাকে বিশেষ সম্মাননা দেয়।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি