ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মেডিটেশন ।। হৃদরোগ নিরাময়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৮, ২৯ জুলাই ২০২১

১. নিয়মমাফিক মনের বাড়ির দরবার কক্ষে যান। তারপর ৩ থেকে ০ গণনা করে পৌঁছে যান নিরাময় কক্ষে।

আপনি পৌঁছে গেছেন নিরাময় কক্ষে। অবলোকন করুন নিরাময় কক্ষে ঢুকতেই আপনার প্রিয় ডাক্তার হাসিমুখে আপনাকে স্বাগত জানাচ্ছেন। আপনিও হেসে তার সাথে সালাম ও কুশল বিনিময় করুন।

২. এবার আপনি তার সামনে চেয়ারে আরাম করে বসুন। আপনার সব সমস্যা, হৃদরোগের বিস্তারিত ইতিহাস খুলে বলুন তাকে। এক এক করে সবকিছু বলুন। সময় নিয়ে বলুন ...........। আপনার ডাক্তার গভীর মনোযোগ দিয়ে আপনার সমস্যা ও অসুবিধার কথা শুনছেন ...........

৩. ডাক্তার আপনাকে শুয়ে পড়তে বলছেন। আপনি শুয়ে পড়েছেন। অবলোকন করুন, আপনার সামনে মনিটর। ডাক্তার আপনার চিকিৎসার জন্যে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে আপনার পাশে এসে দাঁড়িয়েছেন। দেখুন, তার মুখে পরমাত্মীয়ের স্মিত হাসি। হাসি দিয়ে তিনি আপনাকে অভয় দিচ্ছেন।

৪. অবলোকন করুন, গভীর মমতায় তিনি আপনার ডান ঊরুসন্ধির রক্তনালীতে একটি বিশেষ ইনজেকশন পুশ করছেন। সামনের মনিটরে দেখছেন আপনার হৃৎপিন্ডের ধমনীর কার্যকারিতা ও ব্লকেজের পরিমাণ ...........। আপনার ডাক্তার খুব খুশি। আপনার হার্টের অবস্থা যা ভাবা হয়েছিল, হার্ট তার চেয়েও অনেক ভালো অবস্থায় আছে। তিনি অনুভব করছেন, পরম করুণাময়ের অনুগ্রহে আপনি খুব দ্রুত সুস্থ হয়ে উঠবেন।

৫. তিনি এবার অপ্রয়োজনীয় চর্বিনাশক ফোটন ইনজেকশন দিচ্ছেন আপনার ঊরুসন্ধির ধমনীতে ...... অবলোকন করুন, ইনজেকশনের সাথে উজ্জ্বল সোনালি আলোর কণা স্রোতের মতো এগিয়ে যাচ্ছে রক্তনালী বেয়ে ..... হৃৎপিন্ডের যে রক্তনালীর দেয়ালে ব্লকেজ বা চর্বি আছে, সোনালি আলোর কণা আস্তে আস্তে তাতে আঘাত করছে ......। ধীরে ধীরে জমাটবাঁধা চর্বি ছোট ছোট টুকরো হয়ে রক্তের প্রবাহে পড়ছে, চর্বির টুকরোগুলোকে ধরে ফেলছে শ্বেতকণিকা, কিডনিতে নিয়ে পেশাবের সাথে বের করে দিচ্ছে .....।

৬. অবলোকন করুন, আপনার হার্টে যে কয়টি ব্লকেজ আছে সবগুলোই এভাবে ধীরে ধীরে পরিষ্কার হয়ে যাচ্ছে ........। অনুভব করুন ব্লকেজ খুলে যাচ্ছে ........... আর হৃৎপিন্ডেরর ধমনীতে রক্ত চলাচল বেড়ে যাওয়ায় আপনার হার্ট ক্রমশ উজ্জ্বল হচ্ছে ...........। অবলোকন করুন, হার্টের ধমনীর দেয়ালে জমে থাকা সব অপ্রয়োজনীয় পদার্থ পুরোপুরি দূর হয়ে গেছে। হার্টের প্রত্যেকটি ধমনীতে এখন স্বচ্ছন্দ গতিতে রক্ত চলাচল করছে ......... সবকিছুই স্পষ্ট দেখতে পাচ্ছেন আপনি।

৭. নিজের সুস্থ স্বাভাবিক হার্ট দেখে আনন্দিত হয়ে উঠছেন আপনি। অনুভব করুন, আপনার সাথে সাথে আপনার হার্টও যেন একইভাবে আনন্দিত হয়ে উঠেছে। মনিটরে আপনার হার্টকে দেখে মনে হচ্ছে প্রাণপ্রাচুর্যে ভরা হাস্যোজ্জ্বল একটি শিশুর মুখ।

৮. আপনি উঠে বসেছেন। আগের চেয়ে সতেজ, প্রফুল্ল ও ঝরঝরে অনুভব করছেন। গভীরভাবে অনুভব করছেন সুস্থতার আনন্দ ও তৃপ্তি। পরম করুণাময়ের কাছে বার বার কৃতজ্ঞতা প্রকাশ করুন। শুকরিয়ায় নিজের অন্তরকে প্লাবিত করুন। ডাক্তার আপনার সুস্থতার জন্যে প্রার্থনা করছেন।

৯. এবার নিরাময় কক্ষের ডান কোনায় রাখা বাথটাবের সামনে এসে দাঁড়ান। স্নানের পোশাক পরে বাথটাবে গা এলিয়ে দিন। পানিতে অনুভব করুন আপনার প্রিয় সুগন্ধি মিশ্রিত রয়েছে। গন্ধকে পুরোপুরি উপলব্ধি  করুন। অনুভব করুন পানির পরশে চমৎকার এক আমেজ সৃষ্টি হয়েছে আপনার শরীরে। অনুভব করুন আপনার ভেতরে জমে থাকা অসুস্থতার সকল অনুভূতি পানির স্রোতের সাথে ধুয়ে মুছে চলে যাচ্ছে ...........। অনুভব করুন আপনার সারা শরীরে নিরাময়ের একটা স্পন্দন সৃষ্টি হয়েছে।

১০. এবার মনে মনে ৩ বার কোয়ান্টা ধ্বনি উচ্চারণ করুন। অনুভব করুন আপনার নিরাময় সম্পন্ন হয়েছে। অবলোকন করুন, আপনি যেমন চান, তেমন সুন্দর ও আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী হয়ে উঠেছেন। এবার মনে মনে প্রত্যয়ন করুন, সুস্থ থাকার ক্ষমতা প্রতিটি মানুষের সহজাত। সুস্থতা স্বাভাবিক আর অসুস্থতা অস্বাভাবিক। আমি প্রাকৃতিক নিয়মেই সুস্থ হচ্ছি, প্রাণবন্ত হচ্ছি, সফল হচ্ছি, সুখী হচ্ছি।

১১. এবার ০ থেকে ৩ গণনা করে প্রথমে দরবার কক্ষে ও পরে ০ থেকে ৭ গণনা করে স্বাভাবিক জাগ্রত অবস্থায় ফিরে আসুন।

লেখাটি ডা. মনিরুজ্জামান ও ডা. আতাউর রহমান এর লেখা এনজিওপ্লাস্টি ও বাইপাস সার্জারি ছাড়াই ‘হৃদরোগ নিরাময় ও প্রতিরোধ’ শীর্ষক বই থেকে নেয়া।

আরকে//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি