ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মেয়েদের ত্বকের সমস্যার অন্যতম কারণ হরমোন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৮, ৩ জানুয়ারি ২০২২ | আপডেট: ১৩:৩৯, ৩ জানুয়ারি ২০২২

শীতের আবহাওয়া প্রকৃতিতে জেঁকে বসেছে। এ সময় নানান ধরণের ত্বকের সমস্যা দেখা দেয়। তবে শুধু শীতাকালেই নয়, ত্বকের সমস্যা নিত্যদিনের বিষয়। বিভিন্ন কারনেই এই ত্বকের সমস্যা দেখা দিতে পারে। তবে এ সমস্যার অন্যতম কারণ হতে পারে হরমোন।

অনেক সময়ই মেয়েদের মধ্যে হরমোনের ভারসাম্যহীনতার সমস্যা ভীষণ ভাবেই দেখা যায়। তা তাদের সামগ্রিক স্বাস্থ্যকে প্রভাবিত করে। পলিসিস্টিক ওভারি সিনড্রোম, হাইপোথাইরয়েডিজমের মতো সমস্যা থাকলে তো নানা রকম প্রভাব পড়েই।

আবার বয়ঃসন্ধি, অন্তঃসত্ত্বা অবস্থা এবং ঋতুবন্ধের সময়েও হরমোনের ওঠা-নামার জেরে বিভিন্ন ধরনের অসুবিধা দেখা দেয়। স্বাস্থ্য সংক্রান্ত জটিলতা ছাড়াও ত্বকের উপর এর প্রভাব অনিবার্য।

শীতকালে মুখে ব্রণ, চামড়ায় কালো ছোপ, চোখে ডার্ক সার্কলের মতো সমস্যা তৈরি হয় নিয়মিতই। কিন্তু ত্বকে তৈরি হওয়া এই সব সমস্যার মূল কারণ আবহাওয়া না হয়ে হতে পারে হরমোনের আকস্মিক পরিবর্তনও।

প্রথম প্রথম অনেকেই ত্বকের এ সমস্যায় বেশি নজর দেন না। কিন্তু যদি সমস্যা ঘুরে-ফিরে একই ভাবে আপনাকে বিপর্যস্ত করে তুলছে, তবে অবশ্যই চিন্তার বিষয়। চিকিত্সকের পরামর্শ নেওয়া এ অবস্থায় জরুরী। অবশ্য নিজে কিছু সতর্কতা অবলম্বন করলেও হরমোনঘটিত এই সমস্যা থেকে রেহাই পেতে পারবেন।

গবেষণায় দেখা গিয়েছে, প্রচুর পরিমাণে চিনি বা মিষ্টিযুক্ত পানীয় শরীরে ইনস্যুলিনের সরবরাহ প্রতিরোধ করে ক্রমশ। এই সমস্যা মহিলা এবং স্থূল ব্যক্তিদের জন্য ডেকে আনতে পারে বিপদ। হরমোনের ভারসাম্য বজায় রাখতে চিনি এবং পরিশ্রুত কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার পুরোপুরি এড়িয়ে চলা প্রয়োজন।

অবসাদ আপনার প্রয়োজনীয় হরমোন ধ্বংস করে ফেলতে পারে। অবসাদ বা মানসিক চাপ দ্বারা প্রভাবিত দু’টি প্রধান হরমোন হল কর্টিসল এবং অ্যাড্রিনালিন। কর্টিসলকে ‘স্ট্রেস হরমোন’ বলা হয় কারণ এটি আপনার শরীরকে দীর্ঘমেয়াদে অবসাদ মোকাবেলা করতে সাহায্য করে। অ্যাড্রিনালিন হল ‘ফাইট-অর-ফ্লাইট’ হরমোন। তা শরীরকে তাৎক্ষণিক বিপদে সাড়া দেওয়ার জন্য শক্তি সরবরাহ করে। অবসাদের ফলে এই হরমোনের ওঠা-পড়ার প্রভাব পড়ে আপনার ত্বকেও।
সূত্র: আনন্দবাজার
আরএমএ/ এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি