ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

মোমবাতি ক্ষতিকর!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৫, ১৭ জুন ২০১৭

বিদ্যুৎ না থাকলে মোমবাতি অতি প্রয়োজনীয় হয়ে দেখা দেয়। এছাড়া জন্মদিন, বিবাহবার্ষিকী, ক্যান্ডেল নাইট ডিনার কিংবা ঘরোয়া যেকোনো আয়োজনে মোমবাতির চাহিদা ব্যাপক। ইদানিং গায়ে হলুদের ডালা-কুলাতেও থাকে মোমবাতি। কিন্তু এই মোমবাতি কতটা ক্ষতিকর তা হয়ত অনেকেই জানি না।

সুগন্ধি মোমবাতি জ্বালালে ক্ষতিকর টক্সিনে সারা ঘর ভরে যায়। ফলে এর প্রভাবে শরীরের মারাত্মক ক্ষতি হয়। যদিও আপাত দৃষ্টিতে শরীরের এই ক্ষয়-ক্ষতি আমাদের চোখে পড়ে না।

বেশিরভাগ মোমমাবাতিতেই এসেটন, জাইলিন, পেনল, ক্রেসল, ক্লোরোবেঞ্জিন প্রভৃতি ক্ষতিকর টক্সিন থাকে, যেগুলি দীর্ঘ সময় শরীরে প্রবেশ করলে শ্বাস কষ্ট হতে পারে।

সুগন্ধি মোমবাতির ক্ষতিকর প্রভাব হলো মাথা যন্ত্রণা হওয়া। এমন মোমবাতিতে থাকা বেনঞ্জিন এবং টলুয়েন নামে দুটি কেমিক্যাল ধোঁয়ার মাধ্যমে যে মুহূর্তে নাকে এসে পৌঁছায়, অমনি শুরু হয়ে যায় মাথা যন্ত্রণা। এ থেকে এলার্জি হওয়ার সম্ভাভনা রয়েছে।

বেশ কিছু মোমবাতিতে প্যারাফিন্তেল নামে একটি উপাদান থাকে। যেটি ধোঁয়ার মাধ্যমে দীর্ঘ সময় শরীরের প্রবেশ করলে কিডনির মারাত্মক ক্ষতি হয়।

প্রায় সব মোমবাতির পোলতেতেই সীসা থাকে, যা আগুনের সংস্পর্শে আসা মাত্র যে ধোঁয়া বেরয়, তার প্রভাবে মস্তিষ্ক, ফুসফুস এবং লিভারের মারাত্মক ক্ষতি হয়। সূত্র : দ্য হেলথ সাইট


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি