ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ম্যালেরিয়া রোগের চিকিৎসায় ওষুধ ব্যবহারের অনুমোদন যুক্তরাষ্ট্রে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৪, ২৩ জুলাই ২০১৮ | আপডেট: ১২:৫৫, ২৩ জুলাই ২০১৮

দীর্ঘ ৬০ বছর পর ম্যালেরিয়া রোগের চিকিৎসায় আবিষ্কৃত একটি ওষুধ ব্যবহারের অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্র। এতে ম্যালেরিয়া রোগ প্রতিকারে দারুণ সাফল্য আসবে বলে ধারণা করা হচ্ছে।

এই ওষুধটি ব্যবহার করা হলে ম্যারেরিয়া রোগ থেকে বাঁচতে পারবেন যুক্তরাষ্ট্রের ৮৫ লাখ লোক। জরিপ বলছে, প্রতি বছর দেশটিতে ৮৫ লাখ লোক ম্যালেরিয়া রোগে আক্রান্ত হয়ে থাকেন।

ওই ওষুধটির নাম টেফানোকাইন। এটি ম্যারেরিয়া রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে বলে ধারণা করা হচ্ছে। এদিকে ওষুধটিকে এখন বিশ্বের সবচেয়ে অভিজ্ঞ চিকিৎসক ও ফার্মাসিস্টগণ পরীক্ষা করে দেখবেন যে, তারা নিজ দেশের মানুষের জন্য এটা উন্মুক্ত করবেন কি না।

প্লাসমোডিয়াম ভাইভ্যাক্স নামের একটি জীবাণু দ্বারা ম্যালেরিয়া রোগে আক্রান্ত হয় রোগীরা। উপ-সাহারা আফ্রিকার দেশগুলোতে এই রোগের প্রাদুর্ভাব সবচেয়ে বেশি দেখা যায়।

এই রোগে সবচেয়ে বেশি আক্রান্ত হয় শিশুরা। সাধারণত মশার মাধ্যমে ছড়ায় এ রোগ। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন এখন থেকে দেশটিতে এই ওষুধ ব্যবহারের অনুমতি দিয়েছে। বলা হচ্ছে, একবার আক্রান্ত হওয়ার পর এই ওষুধ সেবন করলে দ্বিতীয়বার এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে না।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি