ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

যথাযথ মর্যাদায় কবি গুরুর জন্মজয়ন্তী পালিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৩, ৮ মে ২০১৮

রাজধানী ঢাকাসহ সারা দেশে যথাযথ মযার্দায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।

মঙ্গলবার সকাল থেকেই বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান ও সংস্থা কবিগুরুর ওপর আলোচনা, নাচ, গান, আবৃত্তি ও মেলার মাধ্যমে বাংলা সাহিত্যের এই দিকপালকে স্মরণ করা হয়। দিবসটি উপলক্ষে সরকারিভাবে কবিগুরুর স্মৃতিবিজড়িত নওগাঁর পতিসর, কুষ্টিয়ার শিলাইদহে, শাহজাদপুরে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। 

উপলক্ষে বাংলা একাডেমিতে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সংগীতানুষ্ঠান। অনুষ্ঠানে রবীন্দ্র পুরস্কার প্রদান করা হয় গবেষক আবুল মোমেন ও শিল্পী ফাহিম হোসেন চৌধুরীকে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা কবিগুরুর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন এবং কবির সামগ্রিক অবদানকে স্মরণ করেন।

দুপুরে রাজধানীতে বেসরকারি টিভি চ্যানেল-আই চত্বরে শুরু হয়েছে ‘রবীন্দ্র মেলা ২০১৮’। তেজগাঁয় চ্যানেল আইয়ের প্রাঙ্গণে রবীন্দ্রনাথের এক নৃত্যনাট্যের মধ্য দিয়ে এ মেলার উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে রবীন্দ্র গবেষক-অর্থনীতিবিদ ড. আতিয়ার রহমানকে ‘রবীন্দ্র সন্মাননা’  প্রদান করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক (বার্তা প্রধান) শাইখ সিরাজ, অভিনেতা আতাউর রহমান, সংস্কৃতি ব্যাক্তিত্ব গোলাম কুদ্দুস, অভিনয় শিল্পী আফসানা মিমি প্রমুখ। 

এছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমি রবীন্দ্র জন্মবার্ষিকীতে আয়োজন করে আলোচনা সভা। কবির কবিতা থেকে আবৃত্তি, রবীন্দ্র সংগীতের আসর। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে বিভিন্ন শিল্পীরা এতে অংশ নেন।

ছায়ানট দিবসটি উপলক্ষে ৯ ও ১০ মে দু’দিনের কর্মসূচি গ্রহণ করেছে। আগামীকাল বিকেলে অনুষ্ঠান শুরু হবে। এতে রয়েছে আলোচনা সভা, আবৃত্তি , নৃত্যনাট্য ও বিভিন্ন শিল্পীর গাওয়া রবীন্দ্র সংগীত।  

কবি গুরুর জন্ম বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টিভি চ্যানলগুলো দিনব্যাপী রবীন্দ্রনাথের নাটক,  চলচ্চিত্র,  কবির লেখা গান,  নৃত্যনাট্য ইত্যাদি অনুষ্ঠানামালা সম্প্রচার করছে।

এছাড়া জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিশু একাডেমি,  রবীন্দ্র সংগীত শিল্পী সংস্থার পক্ষ থেকেও বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে দিবসটি পালন করেছে।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি