ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রে ডায়াবেটিসের ওষুধে ক্যান্সারের ‘বিষ’!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১২, ১ জুন ২০২০

টাইপ ২ ডায়াবেটিস রোগীদের যে ওষুধ খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা, এবার সেই ওষুধে পাওয়া গেছে কার্সিনোজেন উপাদান। এই উপাদানটিকে মানব শরীরে ক্যান্সারের জন্য সরাসরি দায়ি করেছেন বিজ্ঞানীরা। ‘কার্সিনোজেন’ নামের এই বিষ শরীরে প্রবেশ করলে তা ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বাড়িয়ে দিতে পারে।

ঘটনাটি ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। ডায়াবেটিসের ওষুধে কার্সিনোজেন রয়েছে এর প্রমাণ পেয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কর্তারা। মোট পাঁচটি ফার্মাসিউটিক্যাল সংস্থার তৈরি টাইপ ২ ডায়াবেটিসের ওষুধ ‘মেটফরমিন’-এর মধ্যেই কার্সিনোজেনের সমতুল্য ক্যান্সার সৃষ্টিকারী ‘বিষ’ এন-নাইট্রো সোডিমেথিলামাইনের উপস্থিতির প্রমাণ পেয়েছে সংস্থাটি।

‘মেটফরমিন’-এ কার্সিনোজেনের উপস্থিতির প্রমাণ পাওয়ার পরই ওই পাঁচ ফার্মাসিউটিক্যাল সংস্থাকে তাদের তৈরি ওষুধ বাজার থেকে তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে এফডিএ। একই সঙ্গে বাজার থেকে ডায়াবেটিসের সব ওষুধ তুলে নেওয়ার পর ওই ঘাটতি কী ভাবে পূরণ করা যায়, সে বিষয়টি বিশ্লেষণ করছেন মার্কিন ওষুধ প্রশাসন।

জানা গেছে, গত ফেব্রুয়ারি থেকে আমেরিকার ২২টি ফার্মাসিউটিক্যাল সংস্থার তৈরি ‘মেটফরমিন’-এ কার্সিনোজেনের উপস্থিতির বিষয়টি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালান মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের গবেষকরা। এর মধ্যে ‘মেটফরমিন’ ওষুধের ৪২ শতাংশ নমুনাতেই উচ্চ মাত্রায় এন-নাইট্রো সোডিমেথিলামাইনের উপস্থিতি রয়েছে এর প্রমাণ পেয়ে যান ওই গবেষকরা। 

এর পরই পাঁচটি ফার্মাসিউটিক্যাল সংস্থার তৈরি সাম্প্রতিক সবকটি ব্যাচের ‘মেটফরমিন’ ওষুধ বাজার থেকে তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। ইতিমধ্যেই ওষুধের ঘাটতি মেটাতে বিকল্প ব্যবস্থা নিতে অন্যান্য ফার্মাসিউটিক্যাল সংস্থাগুলোর সঙ্গে আলোচনা চালাচ্ছেন মার্কিন ওষুধ প্রশাসন এফডিএ। সূত্র: জি নিউজ

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি