ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

যে মাস্ক আটকাতে পারে করোনা ভাইরাস, জেনে নিন...

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৪, ৬ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১১:৩৯, ৬ ফেব্রুয়ারি ২০২০

করোনা ভাইরাসের বিস্তার রোধে বিজ্ঞানীরা এখনও পর্যন্ত তেমন কোন আশার আলো দেখাতে পারেননি। তবে বিজ্ঞানীরা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষার উপায় হিসেবে মাস্কে মুখ-নাক ঢেকে বেরোনোর পরামর্শ দিচ্ছেন। তাই করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে সাবধানতামূলক অনেকেই মাস্ক ব্যবহার করে থাকেন। পথেঘাটে, বাজারে বিভিন্ন ধরনের মাস্ক পাওয়া যায়। আসলে এই মাস্ক ভাইরাস আটকানোর ক্ষেত্রে কতটা উপযোগী তা আমরা অনেকেই জানি না।  কিন্তু বিশেষজ্ঞরা বলছেন সার্জিক্যাল মাস্ক ব্যবহারের কথা।

চীন থেকে শুরু করে গোটা বিশ্বে আতঙ্ক ছড়াচ্ছে করোনা ভাইরাস। চীন ছাড়াও আরও ১২টি দেশে ছড়িয়েছে এই ভাইরাস। এখন পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ৫৬৪ জনের। আক্রান্ত প্রায় ৩০ হাজার। এর ফলে স্বাভাবিকভাবেই চিন্তিত গোটা বিশ্ব। আরও বেশি চিন্তার কারণ হল, করোনা ভাইরাস থেকে বাঁচার উপায় এখনও আবিষ্কার হয়নি।

করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হল- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। এটি শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় করে আক্রান্ত ব্যক্তির মৃত্যু ঘটাতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, যদি সঠিক আবহাওয়া ও সঠিক উপায়ে মাস্ক ব্যবহার করা হয়, এই ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকানোর ক্ষেত্রে তা কার্যকর হতে পারে। চীন ছাড়া এখনও পর্যন্ত অন্য কোন দেশে মাস্ক ব্যবহারের মতো পরিস্থিতি তৈরি হয়নি বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে সাবধানতা হিসেবে মাস্ক ব্যবহার করা যায়।

চিনে নিন বিশেষজ্ঞদের মতে কোন ধরনের মাস্ক পরবেন:

জর্জিয়ার আটলান্টার ইমোরি ইউনির্ভাসিটি স্কুল অব মেডিসিনের সহকারী প্রভাষক মেরিবেথ সেক্সটন জানান, সর্বাধিক পরিহিত, সস্তা এবং ডিসপোজেবল মাস্ক, যা সার্জিক্যাল মাস্ক হিসেবে পরিচিত। এটি করোনাভাইরাসকে আটকাতে পারে, তবে নির্মূল করতে পারে না।

এ ধরনের সার্জিক্যাল মাস্ক সাধারণত নিল বা হলুদ রংয়েরও হয়ে থাকে। যা রাবারের মাধ্যমে শক্তভাবে কানের মধ্যে আটকানো যায়। এর মাধ্যমে মুখ, চিবুক ও নাক ঢাকা সম্ভব হয়। আর এসব মাস্কের ওপরে একটি স্ট্রিপ থাকে যা সহজে মুখ-নাক ঢেকে রাখে। কোনো অবস্থাতেই সার্জিক্যাল মাস্ক উল্টো করে পরা উচিত নয়। সব সময় রঙিন দিকটা বাইরে থাকবে।

তবে বিশেষজ্ঞরা মাস্ক পরার পাশাপাশি সেটি খোলার বিষয়েও সমান গুরুত্ব দিয়েছেন। মাস্ক খোলার সময় খেয়াল রাখা উচিত যেন এতে কোন ময়লা না লাগে এবং একবারে খোলা যায়।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি