ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

রাদওয়ান মুজিব সিদ্দিক’র জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৯, ২১ মে ২০২১ | আপডেট: ১১:৫১, ২২ মে ২০২১

বঙ্গবন্ধুর সুযোগ্য দৌহিত্র, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর ট্রাস্টি তরুণ সৃজনশীল মেধাবী নেতা রাদওয়ান মুজিব সিদ্দিক’র জন্মদিন আজ। বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানার ছেলে তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর খালা। ১৯৮০ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন রাদওয়ান।

১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার সময় বিদেশে থাকায় বেঁচে যান তার দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা। পরে লন্ডন ও দিল্লিতে নির্বাসনে ছিলেন তাঁরা। লন্ডনে নির্বাসনে থাকার সময় শেখ রেহানার প্রথম সন্তান রাদওয়ান মুজিব সিদ্দিক’র জন্ম হয়। তিন ভাই-বোনের মধ্যে সবার বড় তিনি। ছোট বোন টিউলিপ সিদ্দিক ব্রিটিশ পার্লামেন্টের সদস্য। লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স থেকে গভর্নেন্স অ্যান্ড হিস্ট্রি বিষয়ে স্নাতক রাদওয়ান সিদ্দিক একই প্রতিষ্ঠান থেকে কমপ্যারেটিভ পলিটিক্স বিষয়ে স্নাতকোত্তর করেন। 

দেশে আওয়ামী লীগের গবেষণা সেল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) এর মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন রাদওয়ান মুজিব সিদ্দিক। তার নির্দেশনায় প্রকাশিত হচ্ছে ‘মুজিব’ নামের একটি শিশুতোষ প্রকাশনা। জীবনীভিত্তিক এই প্রকাশনার মধ্য দিয়ে ছোট ছোট শিশুদের কাছে পরিচিত করে তোলা হচ্ছে জাতির জনক শেখ মুজিবুর রহমানকে।

রাদওয়ান সিদ্দিক’র জন্মবার্ষিকীতে সামাজিক যোগাযোগ মাধ্যম ভাসছে শুভেচ্ছা ও শুভকামনায়। শুভেচ্ছা জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এক শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, বৈশ্বিক করোনা মহামারির ভয়াবহতা ও দীর্ঘমেয়াদি প্রভাব উপলব্ধি করে গত ২০২০ সালের ১৮ মার্চ ববি ভাই আমাকে বিজনেস কন্টিনিউটি প্ল্যান প্রণয়ন করে জরুরি ও অতি গুরুত্বপূর্ণ খাতগুলোর কার্যক্রম প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সচল রাখার পরামর্শ দেন। এরই ধারাবাহিকতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা, ডিজিটাল স্বাস্থ্যসেবা, অনলাইন শিক্ষা কার্যক্রম চলমান রাখা, নিরবচ্ছিন্ন জরুরি পণ্য সরবরাহ ও ঘরে বসে বিনোদন এই পাঁচটি বিষয়ে বিজনেস কন্টিনিউটি প্ল্যান প্রণয়ন করে, যা বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক্ট আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ভাইয়ের পরামর্শে অনুমোদন দেন। এমন একটি দূরদর্শী ও সুচিন্তিত পরামর্শ দানের জন্য ববি ভাইকে জানাই আমার অন্তরের অন্তঃস্থল থেকে অশেষ কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা এবং ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক্ট সজীব ওয়াজেদ জয় ভাইসহ নীতিনির্ধারকদের সাথে তরুণদের সরাসরি মতবিনিময়ের জন্য ‘লেটস টক’ এর মত একটি প্ল্যাটফর্ম তৈরির মাধ্যমে সিআরআইকে জনপ্রিয় করে তুলেছেন রাদওয়ান মুজিব সিদ্দিক ববি ভাই। বাংলাদেশের তরুণদের জন্য তিনি তৈরি করেছেন তরুণ উদ্যোক্তাদের স্বপ্ন সফল করার ‘ইয়াং বাংলা’ প্ল্যাটফর্ম।

আওয়ামী লীগের ডিজিটাল মিডিয়া ও ওয়েব পোর্টাল পরিচালনার মাধ্যমে আওয়ামী লীগের রাজনীতিতে আধুনিকতা এবং প্রযুক্তির ছোঁয়া দিয়েছেন রাদওয়ান মুজিব সিদ্দিক ভাই। তথ্য গবেষণা ও বিশ্লেষণের মাধ্যমে ভবিষ্যৎ তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শ ও কর্মময় জীবনকে আকর্ষণীয় করে উপস্থাপন করতে মুজিব গ্রাফিক নভেল তৈরি করেছেন তিনি।

এ ছাড়া বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবনের ওপরে তথ্যচিত্র নির্মাণ, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণকে তরুণদের কাছে আকর্ষণীয় করে তুলতে ‘জয় বাংলা’ কনসার্টের মত সৃজনশীল আয়োজনের উদ্যোগ নিয়েছেন তিনি। বাংলাদেশ আওয়ামী লীগের জন্য ‘জয় বাংলা বলে আগে বাড়ো’ সঙ্গীতটি তাঁরই ব্রেইন চাইল্ড। আজকের এই বিশেষ দিনে আপনাকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন!

অপরদিকে, বিদুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ফেইসবুকে ছবি পোস্ট করে লিখেছেন, জাতির পিতা বঙ্গবন্ধুর দৌহিত্র ও গবেষণা সংস্থা সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক -এর জন্মদিনে তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।

নিজের জন্মদিনে সকলকে আবারো মাস্ক পরার আহ্বান জানালেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র। নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্ট থেকে দেওয়া এক পোস্টে তিনি জন্মদিনে শুভেচ্ছা জানানো সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘নিজের কাছের মানুষটিকে রক্ষা করতে আপনাকে মাস্ক পরার অনুরোধ জানাচ্ছি।’ এর আগেও বিভিন্ন সময় দেয়া ফেসবুক পোস্টে মাস্ক ব্যবহারের ওপর জোর দেন তিনি।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি