ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

রাশিয়া বিশ্বকাপ: সেরা চারে তারকাযুদ্ধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৬, ৯ জুলাই ২০১৮

ব্রাজিল থাকছে না, আর্জেন্টিনা থাকছে না, থাকছে না জার্মানিও। মাসখানেক আগেও কেউ কি ভাবতে পেরেছিল শেষ চারে এমন হাল হবে? আর ভাববেও বা কেন? বিশ্বকাপের আগের বিশটি আসরে এ ধরনের ঘটনা যে একবারও ঘটেনি! এমন অনেক `প্রথম` এবং `অঘটনের` জন্ম দেওয়া রাশিয়া বিশ্বকাপ এখন গুটিয়ে আনা খেয়া জালের মতো মুঠোয় চলে আসার অপেক্ষায়।

গত ১৪ জুন লুঝনিকি স্টেডিয়ামে জমকালো আয়োজনে পর্দা উঠেছিলো ফুটবলের এ মহাযজ্ঞের। আর কয়েকদিন পরে সেই লুঝনিকিতেই ১৫ জুন পর্দা নামবে ২১তম রাশিয়া বিশ্বকাপের। আর ইতোমধ্যে গ্রুপ পর্ব, শেষ ষোল’র পর বিদায় নিলো কোয়ার্টার ফাইনালের জমজমাট লড়াইও। এবার অপেক্ষা সেমিফাইনাল ও ফাইনালের।

কোয়ার্টার ফাইনালে ব্রাজিল, সুইডেন, রাশিয়া ও উরুগুয়েকে হারিয়ে সেমিতে উঠে গেছে বেলজিয়াম, ইংল্যান্ড, ক্রোয়েশিয়া ও ফ্রান্স। ৩২টি দল থেকে এখন টিকে আছে মাত্র চার দল। আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হয়ে যাচ্ছে ফাইনালে ওঠার লড়াই। দু`দিনের এই শেষের লড়াইয়ে মঙ্গলবার মুখোমুখি হবে ফ্রান্স-বেলজিয়াম, বুধবারে ইংল্যান্ড-ক্রোয়েশিয়া। দুই ম্যাচের বিজয়ীরা  ১৫ জুলাই লুঝনিকি স্টেডিয়ামে নামবে শিরোপা জয়ের লড়াইয়ে।

ব্রাজিল, আর্জেন্টিনা আর জার্মানির মতো শীর্ষস্থানীয় তিনটি দলের সেমি না খেলার ঘটনা হয়তো এই প্রথম। তবে এদের টপকে যে চারটি দল এবার শেষ চারে পৌঁছে গেছে, তাদের জন্য এটি প্রথম সেমি নয়। বিশ্বকাপের সেরা চারে খেলার অভিজ্ঞতা আছে ফ্রান্স, বেলজিয়াম, ইংল্যান্ড, ক্রোয়েশিয়া সবারই। পার্থক্যটা কেবল ফাইনালে খেলা আর শিরোপাজয়ে।

ফ্রান্স আর ইংল্যান্ড একবার করে উঠেছে ফাইনালে, জিতেছে শিরোপাও। তুলনায় বেলজিয়াম ও ক্রোয়েশিয়ার দৌড় ওই সেমি পর্যন্ত। তাই বলে অঘটনকে এড়িয়ে, মাড়িয়ে আসা এ দুটি দলকে খরচের খাতায়ও ফেলা যাচ্ছে না। বরং শক্ত প্রতিদ্বন্দ্বিতার ইঙ্গিতই দেওয়া আছে। একদিকে র‌্যাংকিংয়ে ফ্রান্সের চেয়ে এগিয়ে বেলজিয়ানরা, অন্যদিকে ইংল্যান্ড এক ম্যাচে হারলেও ক্রোয়েশিয়া এখনও অপরাজিত। সেমিফাইনালের লড়াইটা তাই জমজমাট হওয়ারই আভাস।

তবে ফ্রান্স-বেলজিয়ামের প্রথম সেমি নিয়েই উত্তাপ বেশি। কারণ বিশ্নেষকদের চোখে এখন পর্যন্ত রাশিয়া বিশ্বকাপে সবচেয়ে ভালো খেলা দুটি দল হচ্ছে পশ্চিম ইউরোপের এ দুই প্রতিবেশী।

এছাড়া কম আশা নেই ক্রোয়েশিয়ারও। একসময় যুগোস্লাভিয়ার হয়ে খেলত ক্রোয়াটরা। বিশ্বকাপে আবির্ভাব ১৯৯৮ সালে। প্রথমবারেই সেমিতে উঠে যাওয়া ক্রোয়েশিয়া এবার দ্বিতীয়বার শেষ চারে। তবে ক্রোয়াটদের ফাইনালের স্বপ্ন ভেঙে নিজেদের ফাইনালের পথ করতে চায় ১৯৬৬-এর চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ৫২ বছর আগে নিজ দেশের বিশ্বকাপে শিরোপা জেতা দেশটি সেমিফাইনালে উঠল ২৮ বছর পর।

তবে সবার স্বপ্ন পূরণ হওয়ার নয়। তাই সেমিতে ওঠা চার দলের দুটিকে শিরোপা-স্বপ্ন বিসর্জন দিতে হবে আগামী দু`দিনের মধ্যেই।

প্রসঙ্গত, গত ৬ জুলাই শেষ আটের প্রথম ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে সেমিফাইনালে উঠে ফ্রান্স। অপর ম্যাচে সবসময়ের ফেভারিট ব্রাজিলের বিপক্ষে ২-১ ব্যবধানে জিতে দ্বিতীয় দল হিসেবে শেষ চার নিশ্চিত করে এবারের শিরোপা প্রত্যাশী বেলজিয়াম। এছাড়া গত ৭ জুলাই প্রথম ম্যাচে সুইডেনের বিপক্ষে ২-০ গোলের জয়ে তৃতীয় দল হিসেবে শেষ চারে উঠে ইংল্যান্ড। দিনের অপর ম্যাচে রাশিয়াকে টাইব্রেকারে হারিয়ে সেমির লড়াইয়ে সামিল হয়েছে ক্রোয়েশিয়া।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি