ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রুট পারমিট ছাড়া কোন বাস চলবে না: মেয়র তাপস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫১, ২৬ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৬:৪৪, ২৬ ডিসেম্বর ২০২১

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছেন, ঢাকা শহরে রুট পারমিট ছাড়া কোন বাস চলাচল করতে দেয়া হবে না।

রোববার রাজধানীর মোহাম্মদপুরে ঢাকা নগর পরিবহনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
 
ঢাকায় যানজট নিরসন এবং গণপরিবহনে শৃঙ্খলা আনতে পরীক্ষামূলকভাবে ঢাকা নগর পরিবহন চালু করেছে বাস রুট রেশনালাইজেশন কমিটি। এই পরিবহন ঢাকার কেরানীগঞ্জের ঘাটারচর থেকে নারায়ণগঞ্জের কাঁচপুর পর্যন্ত যাত্রী পরিবহন করবে।

বাস রুট রেশনালাইজেশন কমিটির আহ্বায়ক ও ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপস সড়কে আর কাউকে যাতে ছাড় না দিতে ঢাকা মহানগর পুলিশকে অনুরোধ জানান। যে বাস যে রুটের, সে রুটে চলতে হবে। এর বাইরে যাওয়া যাবে না। পর্যায়ক্রমে ঢাকার সব বাসকে রুট রেশনালাইজেশনের আওতায় আসতে হবে।

তিনি বলেন, এখন ঘাটারচর থেকে নারায়ণগঞ্জের কাঁচপুর পর্যন্ত ৫০টি বাস দেয়া হয়েছে, শিগগিরই আরও ৫০টি বাস যোগ হবে। পরবর্তী সময়ে যাত্রী চাহিদা বিবেচনা করে বাসের সংখ্যা বাড়ানো হবে।

মেয়র বলেন, ‘আগে বাসচালকদের সম্মান দেয়া হতো না। সবাই গালি দিতো। আজ তারা সম্মানিত হয়েছেন, তারা নির্দিষ্ট পোশাক পেয়েছেন, কোম্পানি থেকে বেতন পাচ্ছেন।’ 

চালকদের উদ্দেশে তিনি বলেন, ‘যাত্রী ওঠানামায় আর ঠেলাঠেলি নয়। নির্দিষ্ট কাউন্টার থেকে যাত্রী ওঠাতে হবে। এজন্য যাত্রীদের টিকিট নিতে হবে। টিকিট ছাড়া যাত্রী পরিবহন করা যাবে না। যত্রতত্র যাত্রী ওঠানামা করা যাবে না।’

এই নব সূচনা প্রয়াত মেয়র আনিসুল হককে উৎসর্গ করে মেয়র তাপস বলেন, বাস রুট রেশনালাইজেশন বা কোম্পানির মাধ্যমে গণপরিবহন চালুর স্বপ্ন দেখেছিলেন মেয়র আনিসুল হক। আজ আমরা তার স্বপ্ন বুকে ধারণ করে এই নব সূচনা শুরু করেছি। পর্যায়ক্রমে ঢাকার অন্যান্য রুটে কোম্পানির মাধ্যমে পরিচালনা করা হবে।

মেয়র তাপসের বক্তব্যের পর সচিবালয় থেকে অনলাইনে যুক্ত হয়ে নগর পরিবহনের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, ডিটিসিএর নির্বাহী পরিচালক নিলীমা আক্তার, সংসদ সদস্য সাদেক খান, বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম ও ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ উপস্থিত ছিলেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি