ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

রোজায় বদ হজম এড়ানোর কিছু টিপস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৯, ১৪ জুন ২০১৭ | আপডেট: ১৩:৫২, ১৪ জুন ২০১৭

স্বাস্থ্য ভালো রাখার জন্য পরিপাক পরিপূর্ণভাবে সম্পন্ন হওয়া প্রয়োজন। আমাদের প্রতিদিনের খাবার ভালোভাবে পরিপাক না হলে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। আমাদের পরিপাক নালী ইমিউন সিস্টেমেরও একটি বড় অংশ। আমরা কী ধরণের খাবার পছন্দ করছি, কত দ্রুত খাচ্ছি এবং ভালোভাবে চিবিয়ে খাচ্ছি কিনা সে ব্যাপারে অমনোযোগী থাকার কারণে রোজায় পরিপাকের সমস্যা বৃদ্ধি পেতে পারে। পরিপাকের সমস্যার কারণে আপনার রোজার যেন কোন ক্ষতি না হয় এজন্য আপনি নিতে পারেন কিছু পদক্ষেপ।

পরিপাকের সমস্যার কিছু লক্ষণ হচ্ছে – গ্যাস, পেটফাঁপা, বমি বমিভাব, কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, খাদ্যের প্রতি সংবেদনশীলতা, ঢেঁকুর তোলা, ক্ষুধা কমে যাওয়া, খাওয়ার পরে ক্লান্তি অনুভব করা, পেটে ব্যথা হওয়া, বুক জ্বলা, মাথা ব্যথা ও মুখে টক স্বাদ অনুভব হয়। খাওয়ার ৩ ঘণ্টা পরেও বদ হজমের সমস্যা থাকলে মেজাজের ওঠানামা, স্মৃতিশক্তি কমে যাওয়া বা জয়েন্টে ব্যথা হতে পারে।

পরিপাক রসের অভাবের কারণে, উপকারী ব্যাকটেরিয়ার অভাবে বা পরিপাকের এনজাইম এর অভাবে হয়ে থাকে বেশির ভাগ পরিপাকের সমস্যা।

বেশি করে পানি পান করুন:

পরিপাকের জন্য এবং হাইড্রোক্লোরিক এসিড উৎপাদনের জন্য পানি খুবই প্রয়োজনীয় উপাদান। আপনার খাবার ভালো করে চিবিয়ে খান। শান্তভাবে এবং আরাম করে খাবার খান। কার্বোহাইড্রেট ও প্রোটিনের সমন্বয় করবেন না। পরিপাকের সমস্যা আছে যাদের তাদের এ ধরণের খাবার হজম হতে সমস্যা হয়। মটরশুঁটি খান, সালাদ দিয়ে খাবার শুরু করুন, কারণ সালাদ পরিপাক নালীকে কাজের জন্য প্রস্তুত করে।

পরিমত খাওয়া দাওয়া:

পরিপূর্ণ পরিপাকের জন্য পরিমিত খাওয়া দাওয়া করা দরকার। এক্ষেত্রে সাদা চাল ও সাদা পাউরুটি এড়িয়ে চলুন। কারণ এগুলো ইনফ্লামেশন সৃষ্টিকারী খাবার এবং এগুলো বাউয়েল মুভমেন্ট কমিয়ে দেয় এবং পরিপাকের অন্য সমস্যা তৈরি করে। অতিরিক্ত রান্না করা খাবার এড়িয়ে চলুন।

মূত্রবর্ধক খাবার পরিহার:

ব্ল্যাক টি, কফি ও সোডা গ্রহণ এড়িয়ে চলুন, কারণ এগুলো মূত্রবর্ধক। ইফতারের পরে ১ কাপ ক্যামোমিল বা পুদিনা চা পান করতে পারেন। এটি হজমকে সহজ করবে।

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি