ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

লাতিনদেরও বিদায়, বিশ্বকাপ থাকছে ইউরোপেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৪, ৭ জুলাই ২০১৮

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিশ্বকাপের স্বপ্ন শেষ হয়ে গেল কোয়ার্টার ফাইনালেই। এর আগের ম্যাচে উরুগুয়েকে বিদায় করে দিয়ে সেমি ফাইনালে জায়গা করে নেয় ইউরোপের দেশ ফ্রান্স। আশা ছিল কেবল ব্রাজিল। তবে না, সাম্বা ফুটবলও রক্ষা করতে পারেনি লাতিন আমেরিকাকে। এবারের বিশ্বকাপে শেষ ষোলোতেই বিদায় নেয় ইউরোপ ও লাতিন আমেকিরা ছাড়া অন্য মহাদেশগুলোর ফুটবলাররা।

তাই লাতিনদের বিদায়য়ে এবারই প্রথম অল-ইউরোপিয়ান সেমিফাইনাল দেখতে যাচ্ছে বিশ্ব। অর্থাৎ সেমিফাইনালে টিকে থাকা চারটি দলই ইউরোপের। ব্রাজিলই ছিল শেষ লাতিন প্রতিনিধি।

শুক্রবারই কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে হেরে বিদায় নেয় উরুগুয়ে। পুরো বিশ্বের মতো বাংলাদেশের সমর্থকদের মধ্যেও এই ম্যাচটি ঘিরে আকর্ষণ ছিল অনেক। স্থানীয় সময় রাত ১২টায়ও রাজধানী ঢাকার বিভিন্ন মোড়ে, অলি-গলিতে বড় পর্দায় খেলা দেখতে ভিড় করেন বহু মানুষ।

তবে আর্জেন্টিনার পর ব্রাজিলের বিদায়ে বাংলাদেশের ফুটবল ভক্তদের অধিকাংশের কাছেই আকর্ষণ হারিয়ে ফেললো এবারের বিশ্বকাপ। ম্যাচের শুরুতেই সুযোগ ছিল ব্রাজিলের। কাজান অ্যারেনায় ম্যাচের সপ্তম মিনিটেই নেইমারের কর্নারে থিয়েগো সিলভা পা ছোঁয়ালেও বল বারে লেগে ফিরে আসে।

এভাবে প্রায় পুরো সময়েই ব্রাজিল প্রতিপক্ষের ডি বক্সে চেষ্টা চালিয়েও ফিনিশিং-এ ব্যর্থ হয়। বরং হ্যাজার্ড, লুকাকুদের কাউন্টার অ্যাটাক থেকে বেশ কয়েকবার সফল আক্রমণ চালায় রবার্তো মার্টিনেজের দল। ম্যাচের ১৩তম মিনিটেই শাদিলের নেয়া কর্নারে ফের্নান্দিনিয়োর কনুইয়ে লেগে বল জালে ঢোকে। আত্মঘাতী এই গোলে পিছিয়ে পড়ে আক্রমণ বাড়ালেও ভিনসেন্ট কোম্পানিদের রক্ষণ ভাঙ্গতে পারেনি ল্যাটিন ফুটবলের দলটি।

বরং ৩১তম মিনিটে মাঝ মাঠ থেকে লোমেলু লুকাকু দারুণ গতিতে বল এগিয়ে নিয়ে ডান দিকে বাড়িয়ে দিলে ২০ গজ বাইরে থেকে দারুণ শটে গোল করেন ডি ব্রুইনো। এরপর দ্বিতীয়ার্ধের শুরু থেকেই দারুণ চাপ সৃষ্টি করে খেলতে থাকে ব্রাজিল। বেশ কয়েকবার মার্সেলোর বাড়িয়ে দেয়া বল থেকে গোলের সম্ভাবনা তৈরি হয়।

তবে ইংলিশ লিগের ক্লাব চেলসিতে খেলা বেলজিয়ামের গোলরক্ষক থিবো কর্টুয়ার দক্ষতা আর রক্ষণভাগের দৃঢ়তা থামিয়ে দেয় ব্রাজিলিয়ানদের। যদিও দীর্ঘ সময় ধরে একের পর এক আক্রমণের ফল মেলে ৭৬ মিনিটে। বদলি নামা রেনাতো আগুস্টোর চমৎকার হেডে একটি গোল পরিশোধ করে তিতের শিষ্যরা।

দ্বিতীয়ার্ধে আক্রমণ পাল্টা আক্রমণে খেলা জমে উঠলেও শেষ পর্যন্ত আর লক্ষ্য অর্জন সম্ভব হয়নি নেইমারদের। একদম শেষ পর্যায়ে ডি বক্সের ভেতর থেকে নেয়া নেইমারের শট গোলরক্ষক ঠেকিয়ে দিলে বিশ্বকাপ এবারের মতো অধরাই থেকে যায় ব্রাজিলের। এখন পর্যন্ত অপরাজিত থাকা বেলজিয়াম সেমিফাইনালে খেলবে ফ্রান্সের বিপক্ষে।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি