ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

শিক্ষাবিদ ড. আশরাফ সিদ্দিকীর মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৩, ১৯ মার্চ ২০২১

বিশিষ্ট কবি, লোকবিজ্ঞানী, গবেষক, প্রাবন্ধিক ও শিক্ষাবিদ ড. আশরাফ সিদ্দিকীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। তিনি গত বছর আজকের এই দিনে মৃত্যুবরণ করেন।

আশরাফ সিদ্দিকী ১৯২৭ সালের ১ মার্চ টাঙ্গাইলের কালিহাতীর নাগবাড়ীতে জন্মগ্রহণ করেন। পড়াশোনা করেন শান্তিনিকেতন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। পরে যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৫০ সালে টাঙ্গাইলের কুমুদিনী কলেজে অধ্যাপনার মাধ্যমে কর্মজীবন শুরু করেন। 

বর্ণিল কর্মময় জীবনে তিনি বাংলা একাডেমির মহাপরিচালক, বাংলা উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, বাংলাদেশ সংবাদ সংস্থার চেয়ারম্যান, প্রেস ইনস্টিটিউটের প্রেসিডেন্ট, নজরুল একাডেমির আজীবন সদস্য ও নজরুল ইনস্টিটিউটের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন প্রিন্সিপাল ইবরাহীম খাঁ স্মৃতিসংঘ ঢাকার সভাপতি। 

আশরাফ সিদ্দিকী পাঁচ শতাধিক কবিতা, অসংখ্য প্রবন্ধ এবং ৭৫টি গ্রন্থ রচনা করেছেন। তার লেখা বইগুলো- লোকসাহিত্য ‘বেঙ্গলি ফোকলোর’, ‘আওয়ার ফোকলোর আওয়ার হেরিটেজ’, ‘ফোকলোরিক বাংলাদেশ’, ‘কিংবদন্তীর বাংলা’, ‘ভোম্বল দাশ’, ‘দ্য আঙ্কল অব লায়ন এবং টুনটুনি অ্যান্ড আদার স্টোরিজ’, ‘রবীন্দ্রনাথের শান্তিনিকেতন’, ‘প্যারিস সুন্দরী’ ইত্যাদি। 

ড. আশরাফ সিদ্দিকী বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য ১৯৮৮ সালে একুশে পদক, ১৯৬৪ সালে বাংলা একাডেমি পুরস্কার, ১৯৬৬ সালে সাহিত্যে সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার, ইউনেস্কো পুরস্কার, লোকসাহিত্য গ্রন্থের জন্য দাউদ পুরস্কারসহ ৩৬টি পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। 

মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবার ও প্রিন্সিপাল ইবরাহীম খাঁ স্মৃতিসংঘ ঢাকা-বাংলাদেশের পক্ষ থেকে তার বিদেহী আত্মার মাগফিরাত কামনায় দোয়া করার জন্য সবার প্রতি অনুরোধ জানানো হয়েছে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি