ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:৪৪, ২৯ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১০:৪৯, ৮ জানুয়ারি ২০১৯

শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৫তম জন্মদিন আজ। দেশের শিল্পকলা চর্চা ও বিকাশের পথিকৃৎ এ শিল্পী ১৯১৪ সালের এই দিনে কিশোরগঞ্জে জন্মগ্রহণ করেন। বিভাগোত্তর পূর্ববঙ্গে শিল্পচর্চার পুরোধা ব্যক্তিত্ব জয়নুল আবেদিন এমন এক কীর্তিমান পুরুষ, যার তুলনা তিনিই। উপমহাদেশের প্রখ্যাত এ শিল্পী জাতীয় অধ্যাপকও ছিলেন।
কর্মজীবনের বেশির ভাগই ব্যয় করেছেন জন্মভূমির শিল্প-সংস্কৃতির ঐতিহ্য সংরক্ষণের চিন্তায়। বহু বিখ্যাত চিত্র এঁকেছেন তিনি। ১৯৪৩-এর বঙ্গদেশীয় ঐতিহাসিক দুর্ভিক্ষের দলিল হিসেবে তার আঁকা চিত্রমালা আজও এক ঐতিহাসিক অমূল্য দলিল।
তিনি একাই বড় শিল্পী হতে চাননি, স্বদেশ ভূমিতে একটি রুচিবান চারুশিল্পী সমাজের বিস্টেম্ফারণ ঘটিয়ে সবাইকে সঙ্গী করে এগিয়ে যেতে চেয়েছেন। তার মনমানসে সদা জাগ্রত ছিল এক শিল্পী ও সমাজ সচেতন সংস্কারকের ভূমিকা। তাই ১৯৪৭ সালে দেশ বিভাগের পর জয়নুল আবেদিন জন্মভূমিতে প্রত্যাবর্তন করেছিলেন মাটির টানে, নাড়ির টানে। স্বদেশে নিজস্ব শিল্পাঙ্গন বা শিল্প পরিবেশ আর শিল্পী সমাজ গড়ে তোলার স্বপ্ন তার মতো করে কেউ দেখেননি। তাই ঢাকায় ফিরে শিল্পকলার বিকাশে একটি চারুকলা স্কুল প্রতিষ্ঠা করেন তিনি। কালক্রমে যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি ইনস্টিটিউটে পরিণত হয়েছে। ১৯৭৬ সালে ৬২ বছর বয়সে তিনি মারা যান।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি