ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

শিল্পী রশীদ চৌধুরীর জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৬, ১ এপ্রিল ২০২০

আজ ১ এপ্রিল, শিল্পী রশীদ হোসেন চৌধুরীর জন্মদিন। ১৯৩২ সালের আজকের এইদিনে তিনি রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার হারোয়া গ্রামের সম্ভ্রান্ত জমিদার পরিবারে জন্মগ্রহন করেন।

শিল্পীর মা-বাবা আদর করে তার নাম রেখেছিলেন কনক। স্রোতস্বিনী পদ্মানদীর পারে কেটেছে তার শৈশব। তাইতো শিল্পী স্ব চক্ষে দেখেছে পদ্মার বিশালতা আর ভাঙা গড়ার খেলা। দেখেছেন রুপালী বালুকার বিস্তৃত প্রান্তর, সবুজের সমারহ, সরসে ফুলের নাচন। হয়তো এসবের সাথে মিশেই তার হৃদয়ে গড়ে তুলেছিলেন এক রঙিন ক্যানভাস।

শিল্পী রশীদ চৌধুরীর শিক্ষা জীবন শুরু গ্রামের পাঠশালায়। পরে রতনদিয়া রজনীকান্ত উচ্চ বিদ্যালয় ও বেলগাছী আলীমুজ্জামান উচ্চ বিদ্যালয় থেকে নিন্ম মাধ্যমিক স্তর শেষ করে কোলকাতার পার্ক সার্কাস হাইস্কুল থেকে প্রবেশিকা পরীক্ষায় অংশ নেয়। এরপর ঢাকা আর্ট কলেজে ভর্তি হন। তিনি এ কলেজ থেকে ১৯৫৪ সালে প্রথম বিভাগে উত্তীর্ণ হয়ে শিল্পী হিসেবে পরিচিতি পান।

এরপর ভাস্কর্য শেখার জন্য তিনি স্পেন সরকারের বৃত্তি নিয়ে ১৯৫৬ সালে মাদ্রিদ চলে যান। দেশে ফিরে ১৯৬০ সালে তিনি ফরাসী সরকারের বৃত্তি নিয়ে শিল্পীদের স্বপ্নপুরী প্যারীস যান। প্যারীসে দীর্ঘ ৪ বছর তিনি ফ্রেসকো, ভাস্কর্য ও ট্যাপিস্ট্রি (বুনন শিল্প) চর্চা করেন।

শিল্পী রশীদ চৌধুরী চট্টগ্রাম বিশ্ব বিদ্যালয়ের চারুকলা বিভাগের প্রতিষ্ঠাতা। তার রংতুলিতে ধন্য প্যারিসের মিউজিয়াম অব মর্ডান আর্টস, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মিউজিয়াম, জাতীসংঘের সেক্রেটারী জেনারেল ভবন, অট্রেলিয়া, ভারত ও বার্মার প্রধান মন্ত্রীর ভবন, বাংলাদেশ, ভারত ও মিশরের প্রধানমন্ত্রীর ভবন সহ বহু স্বনাম ধন্য প্রতিষ্ঠান।

তার একক চিত্র প্রদর্শিত হয়েছে বাংলাদেশ, ভারত, পাকিস্থান, জাপান, স্পেন, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও মধ্যপ্রাচ্যের দেশসমুহে।

তিনি ১৯৮৬ সালের ১২ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি