ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

একুশে বইমেলা

শিশুদের পদচারণায় মুখররিত মেলা প্রাঙ্গণ [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৭, ২ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৭:৫৪, ৩ ফেব্রুয়ারি ২০১৮

অমর একুশে গ্রন্থমেলার দ্বিতীয়দিন ও প্রথম শিশু প্রহর আজ। সকাল থেকে শিশুদের পদচারণায় মুখর হয়ে উঠেছে মেলা প্রাঙ্গণ

শুক্রবার ছুটির দিন হওয়ায় অভিভাবকেরা তাদের শিশুদের নিয়ে মেলাতে আসতে দেখা গেছে। সকাল ১১ টায় দর্শনার্থীদের জন্য খুলে দেয়ার পর অভিভাবকদের হাত ধরে ছোট ছোট শিশুরা আসতে শুরু করে মেলায়। শিশু বই প্রেমীরা তাদের বাবা-মায়ের হাত ধরে বিভিন্ন স্টল ঘুরে ঘুরে বই দেখছেন আর কিনছেন।

বরাবরের মতো এবারও মেলায় শিশুদের পছন্দের তালিকায় আছে ভুতের গল্প এবং রূপকথার বই। এ সময় বাংলা একাডেমির মূল মঞ্চে শিশুদের জন্য আয়োজিত বক্তৃতা ও সাধারণ প্রতিযোগিতায় অংশ নেয় শিশুরা।

এদিকে, আয়োজকরা আশা করছেন, সরকারি ছুটির দিন হওয়ায় বিকালে পর বইমেলা প্রাঙ্গণে মানুষের ঢল বাড়বে বলে। আজ সকাল ১১টা থেকে ৩টা পর্যন্ত  চলে  শিশু প্রহর।

এছাড়া শুক্রবার বিকালে ৪টা গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ‘শহিদ নূতনচন্দ্র সিংহ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন সজিব কুমার ঘোষ। আলোচনায় অংশগ্রহণ করবেন মহীবুল আজিজ, প্রফুল্ল চন্দ্র সিংহ এবং রাশেদ রউফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আবদুল মান্নান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।  

শুক্রবার বিকালে সোহরাওয়ার্দী উদ্যানের গেটগুলো দিয়ে ঢুকলে প্রথমেই বিভিন্ন প্যাভিলিয়ন। তারপর সারি সারি স্টল। এবার প্যাভিলয়নের সংখ্যা বেড়েছে। যার কারণে মেলা আরো দৃষ্টিনন্দন হয়ে উঠছে। প্যাভিলিয়নগুলোকে কেন্দ্র করে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে স্টল। চওড়া পথ রয়েছে। দিকে আজ মেলার দ্বিতীয় দিন হলেও মেলার অনেক স্টলে আলো জ্বালানোর ব্যবস্থা হয়নি এখনও। যারা স্টল খুলেছেন সেসব স্টলে এখনও বই সাজানো চলছে।

মেলাতে আসা সরকারি চাকরিজীবী মিজান জানান, ছুটির দিন থাকায়া স্ত্রী ও ছোট মেয়ে আবৃত্তিকে নিয়ে মেলাতে আসছি।  মেলাতে আসলেই  মন ভালো হয়ে যায়। নতুন বইয়ের ঘ্রাণ সব আকর্ষণ কেড়ে নেয়।

এখনও তথ্য কেন্দ্র চালু হয়নি। তবে প্রকাশকদের সাথে কথা বলে জানা যায়, সময় প্রকাশনীতে পাওয়া যাচ্ছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ‘সংকট ও সুযোগ’ বইটি। মাওলা ব্রাদার্স এনেছে সরদার আবদুর রহমানের ‘হিমালয়ের ভাটিতে ভারতের নদী-নিয়ন্ত্রণ প্রকল্প ও বাংলাদেশের অবস্থান’ বইটি। সৈয়দ শামসুল হকের নতুন কবিতার বই ‘উত্কট তন্দ্রার নিচে’ এনেছে অন্যপ্রকাশ, বেঙ্গল পাবলিকেশন্স এনেছে অলকানন্দা প্যাটেলের ‘পৃথিবীর পথে হেঁটে’ প্রভৃতি।

 টিআর/ এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি