ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

শিশুর কোষ্ঠকাঠিন্য কেন হয়, কী করবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৮, ২৯ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৫:১৯, ২৯ সেপ্টেম্বর ২০১৮

অধ্যাপক ডা. মোহাম্মদ হানিফ

অধ্যাপক ডা. মোহাম্মদ হানিফ

শিশুর কোষ্ঠকাঠিন্য কেন হয়, এর চিকিৎসা ও প্রতিরোধে করণীয় নিয়ে পরামর্শ দিয়েছেন ঢাকা শিশু হাসপাতালের অধ্যাপক মোহাম্মদ হানিফ।

মোহাম্মদ হানিফ বলেন, বাচ্চাদের প্রায়-ই একটা সমস্যা দেখা যায়। সেটা হলো- কোষ্ঠকাঠিন্য। পেটের পরিপাকতন্ত্রের যথাযথ কার্যক্রম না হলে এ ধরণের রোগ দেখা দেয়। আজকালকের ছেলে-মেয়েরা শারীরিক কাজকর্ম ছেড়েই দিয়েছে। তারা সারাক্ষণ মোবাইল ও ইন্টারনেট নিয়ে ব্যস্ত থাকে। বসে থাকার কারণে বাচ্চার শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ রক্ত সঞ্চালন থেকে বিরত থাকছে। যা কোষ্ঠকাঠিন্যকে উসকে দিচ্ছে।

এজন্য প্রত্যেক বাচ্চাকে আমি অনুরোধ করবো বিকালের দিকে অন্তত ১ ঘণ্টা খেলা করা। আমাদের অনেক মা মনে করেন পরীক্ষার সময় খেলার চেয়ে লেখা-পড়া করা ভালো হবে। কিন্তু আমি বলবো লেখা-পড়া ভালো করতে হলেই প্রতিদিন বিকালে কমপক্ষে ১ ঘণ্টা খেলা করতে দিতে হবে। খেলার কারণে বাচ্চার শরীরে একটা রিল্যাক্সেশন হয়। তাতে খাদ্য পরিপাক যথাযথ হয়। এছাড়া খেলার সুযোগ পেলে বাচ্চারা মোবাইল থেকেও বিরত থাকতে পারে।

তবে এ কোষ্ঠকাঠিন্য থেকে বাঁচতে বাচ্চাদের বেশি করে পানি খেতে হবে। তাদের আঁশযুক্ত এবং শাক-সবজি জাতীয় খাবার খেতে হবে। ফাস্টফুড খাওয়া বন্ধ করতে হবে। এরপরও যদি না কমে তবে ইছবগুল ভূসি খাওয়ানো যেতে পারে।

এসবের পরেও কিছু না হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে যে অন্ত্রের কোন রোগের কারণে এটা হচ্ছে কি না। একটা বিষয় খেয়াল রাখতে হবে যে কোষ্ঠকাঠিন্য হলে অনেক সময় আবার বাচ্চার মলদ্বার ফেটে যায়, ব্যথা অনুভব করে। তখন বাচ্চা ভয়ে পায়খানা করতে চাই না। সেদিকেও খেয়াল রাখতে হবে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি