ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

শীতে কোমর ব্যথা ও প্রতিকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫১, ২৩ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২০:৫৭, ২২ ফেব্রুয়ারি ২০১৮

আমাদের দেশে প্রায় ৯০ শত্যাংশ মানুষ কোন না কোন সময় কোমর ব্যথায় ভোগেন। শীত আসলে এর প্রবণতা একটু বেশি দেখা যায়। অধিকাংশ মানুষই কোমর বা মাজা ব্যথার কোন সুনির্দিষ্ট কারণ জানে না। অনেকেই কোমর ব্যথা হলে বিভিন্ন ব্যথানাশক ওষুধ খেয়ে থাকেন।

এটা একেবারে ঠিক নয়। বিভিন্ন কারণে কোমরে ব্যথা হতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করা প্রয়োজন বলে জানিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অর্থোপেডিক ও সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কামরুল আহসান। এছাড়াও কোমরে ব্যথা কেন হয়, কীভাবে এই ব্যথা কমানো যায় কিভাবে খুটিনাটি বিষয়গুলো নিয়ে সাক্ষাৎকার দিয়েছেন তিনি। সাক্ষাতকারটি নিয়েছেন একুশে টিভি অনলাইন প্রতিবেদক তবিবুর রহমান

একুশে টিভি অনলাইন: শীতে কোমরে ব্যথা বৃদ্ধির কারণ কি?

ডা. কামরুল আহসান : শুধু শীতে নয় বিভিন্ন কারণে কোমরে ব্যথা হতে পারে। শীতে ঠাণ্ডাজনিত কারণে মূলত কোমর ব্যথা দেখা দেয়। এছাড়া কোমরের পাঁচটি হাড় আছে। কোমরের হাড়গুলো যদি বয়সের কারণে বা বংশগত কারণে ক্ষয় হয়ে যায়, তখন তাকে লাম্বার স্পনডোলাইসিস বলে। সাধারণত ২৫ থেকে ৪০ বছরের মানুষের ক্ষেত্রে বেশি হয়।  মানুষের হাড়ের মধ্যে ফাঁকা জায়গা থাকে। এটি পূরণ থাকে তালের শাঁসের মতো ডিস্ক বা চাকতি দিয়ে। এই ডিস্ক যদি কোনো কারণে বের হয়ে যায়, তখন স্নায়ুমূলের ওপরে চাপ ফেলে। এর ফলে কোমরে ব্যথা হতে পারে। কোন অনির্দিষ্ট কারণে হাড়, মাংসপেশি, স্নায়ু এই তিনটি উপাদানের সামঞ্জস্য নষ্ট হলে এ ব্যথা হয়। এটি যুবকদের মধ্যে বেশি হয়। এ ব্যথার পুরোপুরি সারানোর চিকিৎসা এখনও আবিষ্কার হয়নি। এ ধরনের ব্যথা নিয়ে বিশ্বব্যাপী গবেষণা চলছে।

একুশে টিভি অনলাইন : কি কি কারণে কোমরে ব্যথা দেখা দিতে পারে?

ডা.কামরুল আহসান : কিছু সুনির্দিষ্ট কারণ ছাড়াও বিভিন্ন কারণে কোমরে ব্যথা দেখা দেয়। শিরদাঁড়ায় টিউমার ও ইনফেকশন হলে কোমরে ব্যথা হতে পারে। মাংসপেশি শক্ত হয়ে গেলে বা মাংসপেশি দুর্বল হয়ে পড়লে কোমরে ব্যথা হয়। শরীরের ওজন বেড়ে যাওয়ার কারণেও কোমরে ব্যথা হয়। একটানা হাঁটলে বা দাঁড়িয়ে থাকলে, কোলে কিছু বহন করলেও কোমরে ব্যথা হতে পারে।

একুশে টিভি অনলাইন : কোমর ব্যথার উপসর্গ কি কি?

ডা. কামরুল আহসান :  শুরুতে কোমরে অল্প ব্যথা থাকলেও ধীরে ধীরে ব্যথা বাড়তে থাকে। অনেক সময় হয়তো রোগী হাঁটতেই পারে না। ব্যথা কখনও কখনও কোমর থেকে পায়ে ছড়িয়ে  যায়। পা ঝিনঝিন ধরে থাকে। সকালবেলা ঘুম থেকে উঠে পা ফেলতে সমস্যা হয়। পা অবশ ও ভারী হয়ে যায়। পায়ের শক্তি কমে যাওয়া। মাংসপেশি মাঝেমধ্যে সংকুচিত হয়ে যায়।

একুশে টিভি অনলাইন : ব্যথা নিবারণে করণীয় কি?

ডা. কামরুল আহসান : ব্যথা দেখা দিলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন এবং পূর্ণ বিশ্রাম নিতে হবে। তীব্র ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী হাসপাতালে ভর্তি থেকে ফিজিওথেরাপি নিতে হয়। এ ক্ষেত্রে তিন-চার সপ্তাহ পর্যন্ত হাসপাতালে থাকতে হতে পারে। আর কম ব্যথা হলে আউটডোর ফিজিওথেরাপি দেওয়া হয়।

একুশে টিভি অনলাইন : কোমর ব্যথা এড়াতে করণীয় কি?

ডা. কামরুল আহসান : অনেক কারণে কোমর ব্যথা হতে পারে। ব্যথা এড়াতে একটু বাড়তি সচেতন হতে হবে। একটানা দীর্ঘক্ষণ বসে কাজ করা থেকে বিরত থাকতে হবে। নিয়মিত খাওয়া দাওয়া ও খেলাধুলা করতে হবে। নিয়মিত ব্যায়াম করতে হবে।

দীর্ঘক্ষণ ঘুম থেকে বিরত থাকতে হবে। শক্ত বিছানায় ঘুমানোর অভ্যাস করতে হবে।

শরীরের গঠন অনুযায়ী নিয়মিত পরিশ্রম করতে হবে। দিনে ৪০ থেকে ৪৫ মিনিট হাঁটার অভ্যাস করতে হবে।

একুশে টিভি অনলাইন: আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য ধন্যবাদ।

ডা. কামরুল আহসান : একুশে টিভি পরিবারকেও ধন্যবাদ।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি