ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

শুভ জন্মদিন রুবানা হক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৬, ৯ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১৪:৫০, ৯ ফেব্রুয়ারি ২০২০

ব্যবসায়ী, কবি, মোহাম্মদী গ্রুপের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর নির্বাচিত প্রথম নারী সভাপতি রুবানা হকের জন্মদিন আজ। তিনি ১৯৬৪ সালের ৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত সাবেক মেয়র আনিসুল হকের স্ত্রী তিনি।

রুবানা হক ২০১৩ ও ২০১৪ সালে পরপর দুবার ‘বিবিসি ১০০ নারী’ নিবন্ধে স্থান পেয়েছিলেন। ২০০৬ সালে তিনি কবিতার জন্য সার্ক সাহিত্য পুরস্কার লাভ করেন।

কর্মজীবনে রুবানা মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক। ২০০৬ থেক ২০১০ সালে তিনি সাউথ এশিয়া টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন। এছাড়া তিনি এশিয়ান ইউনিভার্সিটি ফর ওম্যান এর ট্রাস্টী মেম্বার।

ব্যবসায়ের পাশাপাশি তিনি সাহিত্য চর্চার সঙ্গেও জড়িত। ‘টাইম অফ মাই লাইফ’ তার লেখা কবিতার বই।

মধ্যবিত্ত পরিবার থেকে বেড়ে ওঠা রুবানা ১৫ বছর বয়স থেকে টিউশনি করে নিজের পড়ালেখার খরচ চালাতেন। সত্যিকার অর্থে মেধাবী মেয়েটি এসএসসি, এইচএসসি—দুবারই বোর্ডে স্ট্যান্ড করেছিলেন।

আনিসুল হক ও রুবানা—দুজনেরই দ্বিতীয় বিয়ে। নাভিদ, ওয়ামিক, তানিশা ও শারাফ—চার সন্তান নিয়ে ছিল তাদের সংসার। যদিও ছয় বছর বয়সেই শারাফ বাবা–মায়ের কোল খালি করে পৃথিবী ছেড়ে চলে যায়। এরপর সন্তানের মত চলে গেছেন স্বামী আনিসুল হকও।

জীবনের এ কঠিন সময়ে এসে রুবানা হক মনে করেন, তার সব কাজ শেখা আনিসুল হকের কাছ থেকে। এতগুলো বছর তিনি আনিসুল হকের ছায়াতেই ছিলেন। কিন্তু হঠাৎ করে নির্ভরতার ছায়া সরে যাওয়ার পর নিজেকে মানসিক দিক থেকে আরও শক্ত করেছেন তিনি। কারও সামনে কখনো কাঁদেননি। শুধু মনে হয়েছে, সব ঠিকঠাক চালিয়ে নিতে হবে, নিয়েছেনও।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি