ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

শৌচাগার ব্যবহার বেড়েছে শতভাগ (ভিডিও)

মাহমুদ হাসান

প্রকাশিত : ১১:৪৫, ১৯ নভেম্বর ২০২১

দেশের প্রায় শতাভাগ মানুষ শৌচাগার ব্যবহার করছেন। এরমধ্যে মানসম্মত টয়লেট ব্যবহারকারী প্রায় ৮৫ ভাগ। মাত্র ১০ ভাগ মানুষ ব্যবহার করছেন অনুন্নত শৌচাগার। উন্নত টয়লেটের ব্যবহার বেশি শহর এলাকায়। 

বিশ্বব্যাংকের পানি ও স্যানিটেশন কর্মসূচির আওতায় পরিচালিত জরিপ বলছে, সত্তুরের দশকে বাংলাদেশের মাত্র ১ শতাংশ মানুষ মানসম্মত শৌচাগার বা টয়লেট ব্যবহার করতো। গ্রামীণ জনপদে ব্যবহৃত বেশির ভাগ টয়লেটই ছিল অস্বাস্থ্যকর ও ঝুলন্ত। 

তবে পরিস্থিতি বদলে গেছে। উঠে গেছে ঝুলন্ত টয়লেট। রিং ও স্লাবের মানসম্মত শৌচাগার ব্যবহার করছেন দেশের বেশিরভাগ মানুষ। সর্বশেষ পরিসংখ্যান বলছে, দেশের ৮৫ শতাংশের বেশি মানুষ উন্নত টয়লেট ব্যবহার করছেন।

এদিকে, বস্তি এলাকা বাদে পাকা ভবনের প্রায় সব শৌচাগার উন্নত। কিন্তু দৈনন্দিন কাজে বাইরে বের হওয়া মানুষের জন্য পাবলিক টয়লেটের সংখ্যা এখনো কম। ৯০ হাজার মানুষের জন্য আছে মাত্র ১টি গণশৌচাগার। ঢাকার দুই সিটি কর্পোরশেন এলাকায় পাবলিক টয়লেটের সংখ্যা মাত্র ২৫৪টি। 

আর প্রতিদিন চলার পথে রাজধানীর প্রায় ৫০ লাখ মানুষ ব্যবহার করেন এসব গণশৌচাগার।

ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র আতিকুল ইসলাম বলেন, সিটি কর্পোরেশন থেকে ৬৩টি টয়লেট আমরা করেছি এবং যদি জমি পাই তাহলে আমাদের হাতে ৩৫টি টয়লেট করার জন্য অর্থ রয়েছে। 

রাজধানীর নিম্নআয়ের মানুষের জন্য বেশকিছু শৌচাগার তৈরি পরিকল্পনা কথা জানান উত্তর সিটি মেয়র।

আতিকুল ইসলাম বলেন, কনটেইনার দিয়ে যদি অস্থায়ীভাবে টয়লেট করতে পারি, তাহলে বিশেষ করে নিম্নআয়ের মানুষ উপকৃত হবে। 

এদিকে, শুধু উন্নত টয়লেটই নয়, শৌচকর্ম শেষে সাবান ব্যবহার করেন দেশের প্রায় ৮০ ভাগ মানুষ।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি