ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

শ্রদ্ধায় চির নিদ্রায় শায়িত চিত্রগ্রাহক আনোয়ার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩০, ৩ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ২১:৫০, ৩ ডিসেম্বর ২০১৮

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় শেষ বিদায় নিলেন আন্তর্জাতিক ও জাতীয় পুরস্কারপ্রাপ্ত চিত্রগ্রাহক আনোয়ার হোসেন। শহীদ মিনারে শেষবারের মতো তাকে দেখতে ছুটে আসেন সাংস্কৃতিক অঙ্গণের বিশিষ্টজনেরা। এসেছিলেন তরুণ শিল্পীরাও, যাদের কাছে বড় অনুপ্রেরণার নাম `আনোয়ার হোসেন`। তাকে চির নিদ্রায় শায়িত করা হলো মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে। এ সময় উপস্থিত ছিলেন ফ্রান্সে বসবাসরত তার দুই সন্তানসহ পরিবারের সদস্যরা।

প্রচার বিমুখ এ ক্যামেরার যাদুকরের চির বিদায়ে তাকে শ্রদ্ধার আয়োজন করা হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। তার অসংখ্য আলোকচিত্র এনে দিয়েছে আন্তর্জাতিক স্বীকৃতি। তারপরও, দেশের চলচ্চিত্র তাকে পেয়েছে অনন্য প্রতিভা হিসেবে। সূর্য দীঘল বাড়ি, অন্যজীবন, লালসালু, চাকা, এমিলের গোয়েন্দা বাহিনী, দহনের মতো চলচ্চিত্রে তার দৃষ্টিন্দন চিত্রগ্রহণ শুধু জাতীয় পুরস্কারই এনে দেয়নি, দিয়েছে আন্তর্জাতিক স্বীকৃতিও।

তার কর্মজীবনের একটি বড় সময় তিনি কাটিয়েছেন ফ্রান্সে। মাটির টানে আন্তর্জাতিকভাবে বরেণ্য এ আলোকচিত্রী বার বার ফিরে এসেছেন দেশে। গত ৩০ নভেম্বর তিনি রাজধানীর একটি হোটেলে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান। মৃত্যুর সময় তার বয়স ছিলো ৭০ বছর।

উল্লেখ্য, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) পড়ার পরেও ছবি তোলার নেশা তাকে করেছিল ঘরছাড়া। সারা জীবন ছবি প্রেমিক হিসেব সময় কাটিয়েছেন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি