ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সময়মতো দুধ না খাওয়ালে হতে পারে স্তন ক্যান্সার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৬, ১৪ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৯:০১, ১৪ অক্টোবর ২০১৮

পুষ্টিবিজ্ঞানী খুরশিদ জাহান

পুষ্টিবিজ্ঞানী খুরশিদ জাহান

শিশুর পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে। স্বাস্থ্য উন্নয়ন পূর্ণ শিক্ষাগত সম্ভাবনা এবং অর্থনৈতিক উৎপাদনশীলতা নিশ্চিত করতে শিশুকে মায়ের দুধ খাওয়ানোর বিকল্প নেই। প্রসূতি মা যদি সঠিক সময় বাচ্চাকে দুধ না খাওয়ান তবে নানা সমস্যা দেখা দিতে পারে। এমনকি মায়ের স্তন ক্যান্সার হতে পারে। দেখা দিতে পারে আরও অনেক জটিল রোগ। 

দুধ স্তনে থাকা সত্ত্বেও তা সন্তানকে না খাওয়ালে স্তন ফোলা, স্তনের বোঁটা ফেটে যাওয়া/বোটায় ঘা এসব রোগ হতে পারে। এছাড়া ছত্রাক সংক্রমণ, স্তনের প্রদাহ, স্তনের বোঁটা সমতল বা ভেতরে ঢুকে যাওয়া এমন নানা  সমস্যা দেখা দিতে পারে। এ বিষয়ে জানতে একুশে টিভি অনলাইন কথা বলে বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের পরিচালনক ও পুষ্টিবিজ্ঞানী খুরশিদ জাহানের সঙ্গে। সাক্ষাতকার নিয়েছেন একুশে টিভি অনলাইন প্রতিবেদক তবিবুর রহমান

প্রশ্ন: মা যদি সঠিক সময়ে বাচ্চাকে দুধ না খাওয়ান তাহলে কি কি সমস্যা দেখা দিতে পারে।

উত্তর: সঠিক সময়ে মা যদি বাচ্চাকে দুধ না খাওয়ান তাহলে নানা সমস্যা দেখা দিতে পারে। মা সঠিক সময় দুধ পান না করার কারণে স্তন ক্যান্সার দেখা দিতে পারে। এছাড়া অনেক সমস্যা দেখা দিতে পারে। যেমন স্তন ফোলা, প্রদাহ এসব।

প্রশ্ন: আপনি স্তন ফোলার কথা বলছেন, মায়েরা এটি কিভাবে বুঝবে?

উত্তর:  ঠিক সময় দুধ না খাওয়ার কারণে অনেক সময় মায়ের স্তন ফোলে যেতে পারে। যার কারণে অনেক সময় স্তন গরম হয়ে যায়। স্তনে ব্যাথা হয়। বোটা অনেক সময় খাটো হয়ে যায়। স্তনের চামড়া শক্ত হয়ে যায়। সাধারনত শিশুর জন্মের ৩-৫ দিনের মধ্যে এসব সমস্যা দেখা দিতে পারে। এসব সমস্যার একটি মাত্র কারণ শিশুকে সঠিক সময় মায়ের দুধ না খাওয়ানো।

প্রশ্ন: স্তনের বোঁটা ফেটে যাওয়া বা ঘা হয় কেন ?

উত্তর: ব্রেস্টফিডিং সঠিক সময় মতো না করানোর কারণে অনেক সমস্যার মধ্যে এটিও একটি সমস্যা। এ অবস্থায় তৈরি হলে দুধের বোঁটা ব্যাথা হওয়া। লাল হয়ে যায়। স্তনের বোঁটা ফেটে যাওয়া মাঝে মাঝে বোটা দিয়ে রক্ত বের হওয়া।

প্রশ্ন: অনেক সময় ছত্রাক সংক্রমণও দেখা দেয়..

উত্তর: অনেক সময় ছত্রাক সংক্রমণ দেখা দিতে পারে। ছত্রাক সংক্রমণ হলে ক্ষতযুক্ত বোঁকায় দ্বিতীয় প্রধান কারণ। ছত্রাক বোঁটার চামড়ায় প্রদাহ ও চুলকানি সৃষ্টি করে।

প্রশ্ন: স্তন প্রদাহ কি?

উত্তর: স্তন প্রদাহ বলতে মূলত স্তনের আর একটি সমস্যাকে বলা হয়। এটি এক ছত্রাক সংক্রমণ। আক্রান্ত হলে শরীর অসুস্থ এবং জ্বর জ্বর ভাব দেখা দিতে পারে। স্তনে ব্যথা  হতে পারে। স্তনের কোনো অংশে লালও হয়ে যেতে পারে। স্তন ফুলে যায়, স্তন গরম ও শক্ত হয়ে যাওয়া এসব সমস্যা দেখা দিতে পারে।

এসব সমস্যা দেখা দেওয়ার প্রধান কারণ বাচ্চাকে সঠিক সময় দুধ পান না করনো। এমন অবস্থা দেখা দিলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। বাচ্চাকে দুধ খাওয়ানোর আগে গরম পানি দিয়ে আগে স্তনে সেঁক দিতে হবে। মাকে বেশি বেশি করে তরল খাবার খাওয়াতে হবে। এসময় মাকে বিশ্রাম নেওয়া উচিত। যদি অবস্থার বেশি অবনতি হয় তখন মাকে স্বাস্থ্য কেন্দ্র পরামর্শ নিতে যেতে হবে।

প্রশ্ন: স্তনের বোঁটা সমতল বা ভেতরে ঢুকে যাওয়া কারণ কি ?

উত্তর: অনেক সময় সঠিক সময় দুধ না খাওয়ার কারণে স্তনের বোঁটা সমতল বা ভিতরে ঠুকে যায়। এটা কথা বলে মনে রাখা ভাল। এজন্য মাকে অশ্বস্ত করতে হবে। এবং এজন্য মাকে দুধ দেওয়ার সময় মা ও শিশুর সঠিক অবস্থান ও সংস্থাপন বজায় রেখে দুধ দিতে হবে। বারে বারে শিশুকে দুধ দিলে বোঁটা ধীরে ধীরে উপরে উঠে আসবে।

/ এআর /

 

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি