ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সরষে-ঢেড়সের রেসিপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৮, ৩০ জানুয়ারি ২০১৮

আমাদের দেশে ঢেড়স একটি পরিচিত সবজি। ঢেড়সকে অনেকেই ভেন্ডী হিসেবেও চিনে। এটি খুব পিচ্ছিল হওয়ায় অনেকেই খেতে পছন্দ করেন না। তবে খুব সুন্দর করে রান্না করতে পারলে কিংবা ভিন্ন আইটেমে রান্না করে খাওয়া যায়্। ঢেড়সে আছে প্রচুর পরিমাণে ভিটামিন।

আমরা সরষে দিয়ে ইলিশ খেতে অনেকেই শুনেছি কিন্তু কখনও সরষে দিয়ে ঢেড়স খেতে শুনিছি কি? এটি নতুন আইটেমই বলা যায়। এর রেসিপি একুশে টেলিভিশন অনলাইনের পাঠকদের জন্য দেওয়া হলো-

উপকরণ-  

১) ঢেড়স এক কেজি।

২) সরিষা বাটা দুই টেবিল চামচ।

৩) পেঁয়াজ কুচি ও বাটা দুটোই লাগবে।

৪) হলুদ গুঁড়া এক চামচ।

৫) জিরার গুঁড়া এক চামচ।

৬) মরিচ গুঁড়া এক চামচ।

৭) টক দই এক টেবিল চামচ।

৮) কাঁচা মরিচ পাঁচ/ছয়টা।

৯) তেল এক কাপ।

১০) লবণ পরিমাণ মতো।

উপকরণ-  

প্রথমে সরিষা পরিষ্কার করে ধুয়ে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। এরপর সামান্য লবণ ও কাঁচা মরিচ দিয়ে মিহি করে বেটে নিন। এখন এক কেজি কচি ঢেড়স পানিতে পরিষ্কার করে এর বোটা লেজ কেটে নিন। একটি প্যানে তেল গরম করে নিয়ে সেখানে পিঁয়াজ কুচি হালকা ভেজে নিন। এখন পিঁয়াজ বাটা, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া, মরিচের গুঁড়া দিয়ে নেড়ে নিন। একটু হালকা পানি দিন। এখন টক দই, সরিষা বাটা ও লবণ দিয়ে আরও একটু নাড়ুন। এখন ঢেড়সগুলো ঢেলে দিন। ঢেড়স দেওয়ার পর বেশি নাড়া যাবে না। কারণ ঢেড়স বেশি নাড়লে পিচ্ছিল হয়ে যায়। তাই অল্প নাড়ুন। এখন কিছুক্ষণ ঢাকনা দিয়ে রাখুন। পানি শুকিয়ে গেলে এবং ঢেড়স সেদ্ধ হলে কম আঁচে দমে রাখুন। এরপর অন্য একটি পাত্রে নামিয়ে নিন।

হয়ে গেল সরষে ঢেড়স। যারা ঢেড়স পছন্দ করেন না তারা এভাবে করে খেতে পারেন।

সূত্র : ন্যাচারাল কেয়ার বক্স।

/কেএনইউ/এসএইচ

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি