ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

সর্দি-কাশি দূরে রাখার ঘরোয়া ৮ টোটকা

প্রকাশিত : ১৬:০১, ১২ জুলাই ২০১৯

অনেক মানুষ সারা বছর ক্রনিক সর্দি-কাশিতে ভুগে থাকেন। চিকিৎসকের দেওয়া ওষুধ খেয়ে সাময়িক স্বস্তি মিললেও কয়েক দিন যেতেই সেই একই অবস্থা। সর্দি-কাশি-হাঁচির জন্য শরীর খারাপ। কিন্তু দৈনন্দিন জীবনে কিছু টোটকা মেনে চললেই সর্দি-কাশি থাকবে দূরে। চলুন জেনে নেওয়া যাক সেগুলো-

মধু

সর্দি-কাশি দূরে রাখতে মধুর জুড়ি মেলা ভার। মধুতে আছে একাধিক অ্যান্টি-অক্সিডেন্ট যা শরীরের জন্য খুবই উপকারি। বিশেষ করে কাশির সমস্যা থাকলে অবশ্যই খান মধু। রোজ সকালে খালি পেটে মধু খেতে পারেন। তা ছাড়া খাবারে চিনির বদলেও ব্যবহার করা যেতে পারে মধু।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার

সর্দির ধাত থাকলে রোজ পাতে অবশ্যই রাখুন ভিটামিন সি সমৃদ্ধ খাবার। কমলালেবু, পাতিলেবু, মুসাম্বি লেবু, বাতাবি লেবু, পেয়ারা এমন কী কাঁচা মরিচেও প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে।

এসিতে ঢোকার সময় করণীয়

রোদ থেকে এসে এসিতে ঢোকার সময়ে সাবধান। তাপমাত্রার তারতম্যের কারণে সহজেই হতে পারে সর্দি। এসিতে ঢোকার আগে পাখার তলায় বা ছায়ায় কিছুক্ষণ জিরিয়ে নিন।

ঠাণ্ডা পানীয় এড়িয়ে চলা

কনকনে ঠাণ্ডা পানি বা পানীয় এড়িয়ে চলুন। রোদ থেকে এসে তো নৈব নৈব চ।

হাত-মুখ জীবাণু মুক্ত রাখা

জীবাণুর সংক্রমণ থেকেও খুব সহজেই সর্দি-কাশি হয়। ট্রেনে-বাসে যাতায়াতের পর বাড়ি ফিরে অবশ্যই হাত-মুখ ভাল করে ধোবেন। খোলা জায়গায় রাখা খাবার খাবেন না।

ভেজা চুল ভাল করে শুকানো

গোসল করে ভেজা চুল নিয়ে কড়া রোদে বের হলে হতে পারে মাইগ্রেনের সমস্যা। হেয়ার ড্রায়ার বা তোয়ালে দিয়ে চুল ভাল করে শুকিয়ে তবেই বের হন।

আইসক্রিম খাওয়ার নিয়ম

আইসক্রিম খান। তবে খাওয়ার পরে এক গ্লাস সাধারণ তাপমাত্রার পানি খেয়ে নিন । কাশি হবে না।

বৃষ্টিতে ভিজলে করণীয়

বৃষ্টিতে ভিজলে অবশ্যই বাড়ি ফিরে গোসল করে চুল শুকিয়ে নিন।

(জি নিউজ অবলম্বনে)


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি