ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সস্তার সানগ্লাস ব্যবহারে রয়েছে মারাত্মক বিপদ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৬, ১ জানুয়ারি ২০২০ | আপডেট: ০৯:২৬, ১ জানুয়ারি ২০২০

সস্তার সানগ্লাস ছোট থেকে বড় সকলেই ব্যবহার করেন। ছোটদের বায়না মেটাতে অনেকেই রাস্তা বা মেলা থেকে তাদের খেলনা চশমা কিনে দিয়ে থাকেন। কিন্তু চক্ষু রোগ বিশেষজ্ঞদের মতে, এর জন্য শিশুদের চোখে সমস্যা দেখা দিতে পারে। শুধু তা-ই নয়, এসব কম দামি বা সস্তার সানগ্লাস অতিরিক্ত ব্যবহারের ফলে ছোট-বড় সবারই অকালে চোখে ছানিও পড়ে যেতে পারে। হঠাৎ করে চোখের কর্নিয়া শুকিয়ে যেতে পারে।

রাস্তার ধুলোবালি, পোকা-মাকর ও সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মির কুপ্রভাব থেকে চোখকে বাঁচানোর জন্য সানগ্লাস খুবই প্রয়োজনীয় জিনিস। সাইকেল বা মোটরসাইকেল চালানো সময় আরও বেশি জরুরি সানগ্লাস। কারণ সাইকেল ও মোটরসাইকেল চলন্ত অবস্থায় বাতাসের ধুলোবালি চোখে লাগেই। এ ছাড়া সূর্যের অতিবেগুনি রশ্মি আমাদের চোখের কর্নিয়ার ও রেটিনার মারাত্মক ক্ষতি করে। তাই চোখ বাঁচাতে সানগ্লাসের প্রয়োজন রয়েছে। তবে ভাল মানের সানগ্লাস না হলে তাতে বিপদ আরও বাড়তে পারে। আপনার মূল্যবান চোখের দৃষ্টিশক্তি দুর্বল হতে পারে সস্তার সানগ্লাস ব্যবহারের কারণে। 

সাময়িক আরাম বা ফ্যাশন করতে গিয়ে অনেকে সস্তার সানগ্লাস ব্যবহার করে বিপদ ডেকে আনছেন। কারণ সস্তার সানগ্লাসে নিম্ন মানের প্লাস্টিক ব্যবহৃত হয়। আর নিম্নমানের রঙিন প্লাস্টিকের সূর্যের অতিবেগুনি রশ্মি আটকানোর কোন ক্ষমতাই নেই। উল্টো চোখের জন্য তা মারাত্মক ক্ষতিকর।

রোদের থেকে চোখ বাঁচাতে গিয়ে নিজেদের অজান্তেই উল্টে চোখের বিপদ ডেকে আনছেন ব্যবহারকারীরা। চিকিৎসকরা বলছেন, এ বিপদ অনেক ভয়ংকর। তাদের মতে, সস্তার রঙিন চশমা ব্যবহারের ফলে অস্বাভাবিকভাবে বেড়ে যেতে পারে চোখের পাওয়ার, ঘন ঘন মাথাব্যথাও হতে পারে। যে কোন সানগ্লাস সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মির কুপ্রভাব থেকে চোখকে বাঁচাতে পারে না। শুধু মাত্র পলিকার্বোনেট লেন্সই সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি আটকাতে পারে। 

চক্ষু বিশেষজ্ঞরা বলেন, সস্তার রঙিন চশমা অতিরিক্ত ব্যবহারের ফলে ‘রিফ্রাক্টিভ এরর’ বা চোখের প্রতিসারক ত্রুটি বহুগুণ বেড়ে যেতে পারে। অক্ষিগোলকের অস্বাভাবিক আকার এবং বক্রতার কারণে প্রতিসারক ত্রুটির সমস্যা দেখা দেয়। ‘রিফ্রাক্টিভ এরর’ বা চোখের প্রতিসারক ত্রুটির ফলে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যেতে পারে। খুব দূরের বা খুব কাছের কিছু দেখতে সমস্যাও হতে পারে।

এছাড়াও সস্তার রঙিন চশমা অতিরিক্ত ব্যবহারের ফলে ‘আইলিড’ ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কাও তৈরি হয়। তাই সানগ্লাস কেনার ক্ষেত্রে প্রয়োজনে চিকিত্সকের পরামর্শ নিন। আর সস্তার সানগ্লাস কেনা বা ব্যবহার থেকে বিরত থাকুন। শিশুদেরকেও এরকম সস্তার সানগ্লাস থেকে দূরে রাখুন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি