ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সাংবাদিক বজলুর রহমানের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪২, ২৬ ফেব্রুয়ারি ২০২১

সাংবাদিকতা জগতের অন্যতম দিকপাল সংবাদ সম্পাদক প্রয়াত বজলুর রহমানের ত্রয়োদশ মৃত্যুবার্ষিকী আজ। ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন।

বজলুর রহমান ১৯৪১ সালের ৩ আগস্ট ময়মনসিংহের ফুলপুর থানার চরনিয়ামতপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ পাস করে ১৯৬১ সালে সংবাদে সহকারী সম্পাদক হিসেবে সাংবাদিকতা শুরু করেন তিনি। পরে ভারপ্রাপ্ত সম্পাদক ও সম্পাদক হন। তিনি ছিলেন নির্লোভ, স্বপ্রতিভায় আলোকিত কৃতী মানুষ। সংবাদে সম্পাদকের দায়িত্ব পালনের পাশাপাশি তিনি সাপ্তাহিক একতা সম্পাদকেরও দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধ চলাকালে বজলুর রহমানের সম্পাদনায় ‘মুক্তিযুদ্ধ’ নামে একটি পত্রিকা প্রকাশিত হতো। সাপ্তাহিক একতার সম্পাদক ছাড়াও ইত্তেফাকেও কাজ করেছেন তিনি।

বজলুর রহমান মহান মুক্তিযুদ্ধ, বাষট্টির ছাত্র আন্দোলন, ছেষট্টির ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর সামরিক শাসনবিরোধী আন্দোলন ও নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন।

সুস্থ ও সচেতন সমাজ নির্মাণে সাংবাদিকতাকে হাতিয়ার হিসেবে গ্রহণ করেন তিনি। বজলুর ছিলেন নির্লোভ ও স্বপ্রতিভায় আলোকিত কৃতী মানুষ। পেশাগত জীবনে বাসস, প্রেস ইনস্টিটিউট, প্রেস কাউন্সিলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত ছিলেন। এসব প্রতিষ্ঠানে দায়িত্ব পালনের সময়ও তিনি তার আদর্শ এবং পেশার মর্যাদা সমুন্নত রেখেছেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি