ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক ওয়াহিদুল হকের জন্মদিন আজ

প্রকাশিত : ১০:৩৯, ১৬ মার্চ ২০১৯

বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক ও সংগঠক ওয়াহিদুল হকের ৮৭তম জন্মদিন আজ। ১৯৩৩ সালের ১৬ মার্চ ঢাকার কেরানীগঞ্জের তারানগরের ভাওয়াল মনোহরীয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

ওয়াহিদুল হক সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত থাকলেও তার সবচেয়ে বড় অবদান সংস্কৃতির ক্ষেত্রে। ষাটের দশকের গোড়াতে ছায়ানট আন্দোলন ও একে স্থায়ী প্রতিষ্ঠানে রূপদানকারী ব্যক্তিদের মধ্যে অন্যতম তিনি। ১৯৬১ থেকে ১৯৭১ সাল পর্যন্ত এ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সদস্য এবং ১৯৯৯ থেকে আমৃত্যু সহসভাপতি ছিলেন।

এ ছাড়া ‘কণ্ঠশীলন’, মৃত্যুর কিছুদিন আগে গড়ে তোলা ‘নালন্দা’ ওয়াহিদুল হকের অনন্য কীর্তি। রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ গঠন করে রবীন্দ্রসঙ্গীত চর্চায় মানুষকে আগ্রহী করে তোলার ক্ষেত্রে যুগান্তকারী ভূমিকা ছিল তার।

ওয়াহিদুল হক স্কুল জীবন থেকেই কম্যুনিস্ট আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৭১ এ তিনি ‘স্বাধীন বাংলা শিল্পী সংস্থা’ গড়ে তোলার মাধ্যমে স্বাধীনতা যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭৩ সালে তিনি ন্যাপের হয়ে কেরানীগঞ্জ থেকে এমপি নির্বাচনে অংশগ্রহণ করেন। ২০০০-২০০১ সালে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ থেকে গুণী বাঙালি হিসেবে দু’জনকে পুরস্কৃত করা হয়; ওয়াহিদুল হক ছিলেন তাদের একজন। ২০০৭ সালের ২৭ জানুয়ারি তাঁর মৃত্যু হয়। মৃত্যুর পূর্বে তিনি তার মরদেহ চিকিৎসা বিজ্ঞানের গবেষণার জন্য দান করে যান। 

ওয়াহিদুল হক স্মরণে আগামী সোমবার সাংস্কৃতিক সংগঠন ছায়ানটের ওয়াহিদুল হক স্মারক দেশঘরের গানের অনুষ্ঠান হবে। ওইদিন বিকেল সাড়ে ৫টায় ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠান উদ্বোধন করবেন লোকগবেষক শামসুজ্জামান খান।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি