ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সাবেক রাষ্ট্রপতি প্রয়াত জিল্লুর রহমানের জন্মদিন আজ

প্রকাশিত : ০৮:৩৯, ৯ মার্চ ২০১৯ | আপডেট: ০৯:০৯, ১৯ মার্চ ২০১৯

সাবেক রাষ্ট্রপতি প্রয়াত মো. জিল্লুর রহমানের ৯১তম জন্মদিন আজ। ১৯২৯ সালের ৯ মার্চ কিশোরগঞ্জ জেলার ভৈরব থানার এক সল্ফ্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম তার।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে অনার্সসহ এমএ এবং এলএলবি ডিগ্রি অর্জনকারী এই রাজনীতিবিদ বায়ান্নর ভাষা আন্দোলন, বাষট্টির সামরিক শাসনবিরোধী আন্দোলন, ছেষট্টির ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধসহ প্রতিটি আন্দোলনে অসামান্য ভূমিকা পালন করেছেন।

স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে বাংলাদেশ গণপরিষদ সদস্য হিসেবে সংবিধান প্রণয়নে অংশ নেন তিনি। একই বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আওয়ামী লীগ সভাপতি এবং জিল্লুর রহমান সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৫ সালে জাতির পিতার হত্যার পর প্রায় চার বছর কারাবন্দি ছিলেন তিনি। আওয়ামী লীগ পুনর্গঠনের পর ১৯৮৪ এবং পরে ১৯৯২ ও ১৯৯৭ সালের কাউন্সিলে দলের সাধারণ সম্পাদক ছাড়াও ২০০২ সালে সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচিত হন।

জিল্লুর রহমান ১৯৭০ সালে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য (এমএনএ) ছাড়াও ১৯৭৩, ১৯৮৬, ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রীর পাশাপাশি সংসদ উপনেতার দায়িত্ব পালন করেন। ২০০৭ সালের ১১ জানুয়ারি দেশে জরুরি আইন জারির পর ১৬ জুলাই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গ্রেফতার হলে জিল্লুর রহমান ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে বিচক্ষণতার সঙ্গে দল পরিচালনা ও দলকে ঐক্যবদ্ধ রাখেন। গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামেও গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি। ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নবম জাতীয় সংসদের সংসদ উপনেতার দায়িত্ব পালন করেন। ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন জিল্লুর রহমান। ২০১৩ সালের ২০ মার্চ মৃত্যুবরণ করেন তিনি।

জিল্লুর রহমানের জন্মদিন উপলক্ষে তার পরিবারসহ বিভিন্ন দল ও সংগঠনের পক্ষ থেকে দোয়া ও মিলাদ মাহফিল, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালিত হবে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি