ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

সারাদেশে চলছে শারদীয় দুর্গোৎসবের শেষ সময়ের প্রস্তুতি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৩, ২১ অক্টোবর ২০২০

করোনা পরিস্থিতিতে শারদীয় দুর্গোৎসবের আয়োজন সীমিত করা হলেও উৎসাহের কমতি নেই সনাতন ধর্মাবলম্বীদের মাঝে। বিভিন্ন মন্ডপে রঙ-তুলির আঁচড়ে প্রতিমাকে রাঙিয়ে তুলছেন শিল্পীরা। তবে করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় স্বাস্থ্যবিধি মানার উপর গুরুত্ব দিচ্ছেন আয়োজকরা।  

খোঁজ নিয়ে দেখা যায়, ঢাকার কেরানীগঞ্জ, দোহার ও নবাবগঞ্জে শারদীয় দুর্গোৎসবের শেষ সময়ের প্রস্তুতি চলছে। শিল্পীরা রঙ-তুলিতে সাজাচ্ছেন প্রতিমা। এই তিন উপজেলায় এবার ৩১৮টি মন্ডপে দুর্গাপূজা হবে। সনাতন ধর্মাবলম্বীদের ঘরে-ঘরেও চলছে পূজার প্রস্তুতি।

জানতে চাইলে জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি নির্মল রঞ্জন গুহ বলেন, ‘করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে এবারের পূজা উদযাপন করতে হবে। এর মধ্যেও আমাদের উৎসবের কমতি থাকবে না।’

দেবিকে বরণ করতে প্রস্তুতি চলছে মেহেরপুরেও। এবার দুর্গা আসবেন রণসাঁজে দোলায় চড়ে। সকল অপশক্তি নাশ করে ফিরে যাবেন গজে। 

ভক্তরা বলছেন, ‘আমরা মনে মনে সকলে মায়ের প্রতি শ্রদ্ধা জানাবো ও উৎসব পালন করবো। সবার মাঝে আনন্দ ভাগাভাগি করবো।’

এদিকে যশোরের বেনাপোলসহ শার্শায় এ বছর ২৬টি মন্ডপে দুর্গাপূজা হবে। প্রতিটি মন্দিরে বিতরণ করা হবে মাস্ক। থাকবে হ্যান্ড স্যানিটাইজারসহ হাত ধোয়ার জন্য সাবান-পানির ব্যবস্থা।

কয়েকজন সনাতন ধর্মাবলম্বী জানান, ‘সরকারের নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে এবার আমরা পূজা উদযাপন করব।’

ফেনীতে শেষ সময়ের রঙ-তুলির কাজে ব্যস্ত প্রতিমা শিল্পীরা। করোনার কারণে এবার উৎসবে থাকছে না মেলা, শোভাযাত্রা, আরতি ও সাস্কৃতিক অনুষ্ঠান।

পূজা উদযাপন পরিচালনা কমিটির সঙ্গে জড়িত কয়েকজন জানান,‘পূজার বাহিরে যে সামাজিকতা আছে তা এবার অনেকটা কম হবে। আলোকসজ্জা থেকে শুরু করে বাজনা কম বাজবে, মানুষজন আসবেও কম।’

ঝালকাঠিতেও চলছে শেষ সময়ের প্রস্তুতি।

এআই//এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি