ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সার্ক লিটারেচার অ্যাওয়ার্ড পেলেন কবি নূরুল হুদা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৪, ২৪ অক্টোবর ২০১৯

দক্ষিণ এশিয়ায় সাহিত্যের সবচেয়ে বড় সম্মাননা সার্ক লিটারেচার অ্যাওয়ার্ড পেলেন কবি মুহম্মদ নূরুল হুদা। সম্প্রতি ভারতের নয়াদিল্লির ইন্ডিয়া ইন্টান্যাশনাল সেন্টারের সি ডি দেশমুখ অডিটোরিয়ামে কবিকে আনুষ্ঠানিকভাবে ওই সম্মাননা দেওয়া হয়েছে।

সত্য একাডেমির প্রেসিডেন্ট প্রফেসর চন্দ্র শেখর কামবারা সম্মাননা স্বারক হাতে তুলে দিয়েছেন। কবি মুহম্মদ নূরুল হুদা ছাড়া ও মালদ্বীপের কবি ও গবেষক আশরাফ আলী এবং নেপালের কবি ভীষ্ম উপরেটিকে এই সম্মাননা দেওয়া হয়।

বাংলাদেশ থেকে এর আগে ২০০১ সালে একই সম্মাননা পান কবি শামসুর রাহমান। বাংলা সাহিত্যে অবদানের জন্য ২০১৫ সালে কথা সাহিত্যিক সেলিনা হোসেন এই সম্মাননা পান। বাংলাদেশের ইংরেজি সাহিত্যে অবদানের জন্য ২০১১ সালে রুবানা হককে ও ২০১২ সালে ফখরুল আলম এবং সৈয়দ মঞ্জুরুল ইসলামকে সার্ক লিটারেচার অ্যায়ার্ড দেয়া হয়।

মুহম্মদ নূরুল হুদা'র প্রাপ্ত পুরস্কারসমূহের মধ্যে উল্লেখযোগ্য আলাওল সাহিত্য পুরস্কার (১৯৮৩),যশোর সাহিত্য পুরস্কার (১৯৮৩), আবুল হাসান কবিতা পুরস্কার (১৯৮৩), আওয়ামী শিল্পী গোষ্ঠী সংবর্ধনা (১৯৮৬), বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার (১৯৮৮), কক্সবাজার পদক (১৯৮৮), হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার (১৯৯৪, উপন্যাসের জন্য), যুক্তরাষ্ট্রের আইএসপি ঘোষিত পোয়েট অব ইন্টারন্যাশনাল মেরিট ও পোয়েট অব দ্য ইয়ার সম্মানে ভূষিত (১৯৯৫),কবি আহসান হাবিব কবিতা পুরস্কার (১৯৯৫), তুরস্কের রাষ্ট্রপতি সুলেমান ডেমিরিল কর্তৃক বিশেষ রাষ্ট্রীয় সম্মানে ভূষিত (১৯৯৭), কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ কর্তৃক প্রদত্ত নজরুল জন্মশতবর্ষ সম্মাননা (১৯৯৯),কলকাতাস্থ 'নজরুল ফাউন্ডেশন' কর্তৃক সম্মাননা (২০০০),জীবনানন্দ পুরস্কার (২০০১), কক্সবাজার সাহিত্য একাডেমি পুরস্কার (২০০১), সুকান্ত পুরস্কার (২০০৪), মহাদিগন্ত পুরস্কার (কলকাতা ২০০৭), চয়ন সাহিত্য পরস্কার (২০০৮),) দেশব্যাপী ষাটবর্ষপূর্তি সম্মাননা (২০০৯), নগরচাবি কক্সবাজার (২০০৯), ঢাকাস্থ চট্টগ্রাম সমিতি পুরস্কার (২০১০), রূপসী বাংলা পুরস্কার- কলকাতা (২০১০), উতল হাওয়া পুরস্কার- কলকাতা (২০১০), একুশ-উনিশের ভাষাগৌরব সম্মাননা, ত্রিপুরা সরকার, ভারত (২০১২), নগরপ্রতীক কক্সবাজার (২০১২), সিটি-আনন্দ আলো কবিতা পুরস্কার (২০১৩), বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক-২০১৫, চর গড়গড়ি সাহিত্য পুরস্কার-২০১৭ ইত্যাদি ৷

মুহম্মদ নূরুল হুদা  কবি কথাসাহিত্যিক, মননশীল লেখক, অনুবাদক, গবেষক, সাংবাদিক, কলামিস্ট ইত্যকার নানা পরিচয়ে পরিচিত তিনি। আজ আমাদের এক রেঁনেসা পুরুষ। তাঁর জীবন ও সৃষ্টি বৈচিত্র্যে ভরপুর। বিভিন্ন নান্দনিক পরিচয়ের মাঝেও তিনি একজন সাংবাদিক হিসেবে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ গণমাধ্যমে কাজ করেছেন। পাশাপাশি তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্যের চেয়ারম্যান ও ডিন হিসেবে কাজ করছেন।

টিআর/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি