ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সার্জেন্ট জহুরুল হকের মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত : ২০:৪৮, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ০৯:১৮, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

শহীদ সার্জেন্ট জহুরুল হকের ৫০তম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার। আগরতলা ষড়যন্ত্র মামলার অভিযুক্তরূপে ঢাকা ক্যান্টনমেন্টে বন্দী অবস্থায় পাকিস্তান সেনাবাহিনীর গুলিতে ১৯৬৯ সালের ১৫ ফেব্রুয়ারি নিহত হন তিনি। সেই সময়ে স্বৈরাচারী আইয়ুব খানের দুঃশাসনের বিরুদ্ধে এবং আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সব অভিযুক্তের নিঃশর্ত মুক্তির দাবিতে দেশব্যাপী যে গণআন্দোলন চলছিল, সার্জেন্ট জহুরুল হকের হত্যাকাণ্ডে তা আরও তীব্রতা লাভ করে।

বাংলাদেশের মানুষ দেশমাতৃকার মুক্তিপ্রয়াসী এই বীর যুবককে সেদিন কেবল শ্রদ্ধা প্রদর্শন করেননি, দেশে স্বায়ত্তশাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য তার নামে শপথ গ্রহণ করেছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রসমাজ সেদিন ইকবাল হলের নাম পরিবর্তন করে সার্জেন্ট জহুরুল হক হল নাম প্রবর্তন করে। বাংলাদেশের স্বাধীনতার পরে বিমানবাহিনীর চট্টগ্রাম বেইজও সার্জেন্ট জহুরুল হক নামাঙ্কিত হয়।

এ উপলক্ষে আজ শুক্রবার সকাল ৯টায় আজিমপুর নতুন কবরস্থানে পরিবারের পক্ষ থেকে শহীদের কবরে পুষ্পমাল্য অর্পণ ও দোয়ার আয়োজন করা হয়। এ ছাড়া আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে মুক্তিযুদ্ধ জাদুঘর এবং পরিবারের যৌথ উদ্যোগে সকাল ১০টা থেকে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানে শিশু-কিশোর চিত্রশিল্পী ছাড়াও আগরতলা মামলায় অভিযুক্ত বীর যোদ্ধারা এবং দেশের খ্যাতিমান শিল্পীরা উপস্থিত ছিলেন।

জহুরুল হক ১৯৩৫ সালের ৯ ফেব্রুয়ারি নোয়াখালী জেলার সোনাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৩ সালে নোয়াখালী জিলা স্কুল থেকে মাধ্যমিক পাস করেন। ১৯৫৬ সালে জগন্নাথ কলেজের ব্যবসায় শিক্ষা শাখা থেকে উচ্চ মাধ্যমিক পাস করে একই বছর পাকিস্তান বিমানবাহিনীতে যোগদান করেন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি