ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সৃজনশীল আড্ডার প্রাণকেন্দ্র ঐতিহাসিক বিউটি বোর্ডিং

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫২, ২৪ সেপ্টেম্বর ২০২১

বিউটি বোর্ডিং আর সৃজনশীল আড্ডা-যেনো একই সুতোর পরম্পরা। ফেলে আসা আড্ডায় উদ্ভাসিত ছিল ভাষার কথা, ভালোবাসার কথা। মুক্তিযুদ্ধ কিংবা গণমানুষের মুক্তি ঘুরেফিরে ঠাঁই পেয়েছে সে আড্ডার অন্তর্গহিনে। বলছিলাম, পুরান ঢাকার শ্রীশ দাস লেনের বিউটি বোর্ডিংয়ের কথা। 

হলুদ রঙের দোতলা বাড়ি, নাম বিউটি বোর্ডিং। বুড়িগঙ্গাতীরের বাংলাবাজার যখন ব্যবসার প্রাণ তখন সদরঘাট সংলগ্ন বাড়িটি ক্রমশ হয়ে ওঠে রাত্রিযাপনের উপযুক্ত স্থান। 

শুরুটা ১৯৪৯ সালে। প্রহ্লাদ চন্দ্র সাহা সহোদর নলিনীমোহনকে নিয়ে গড়ে তোলেন আবাসিকের পাশাপাশি খাবার হোটেল। নলিনী সাহার বড় মেয়ে বিউটির নামে হয়ে নামকরণ। সেই থেকে বিউটি বোর্ডিং বিংশ থেকে একবিংশ শতকের মানুষের পরম এক মেলবন্ধন।   

এই যুগের নবীন কবিরা বলছেন, এখানে আসলে নিজেদের একটা অস্তিত্ব খুঁজে পান তারা। 

মুক্তিযুদ্ধের মহান দিনগুলিতে বিউটি বোর্ডিং হয়ে উঠেছিল স্বাধীনতাকামীদের মিলনস্থল। পাকিস্তানীচক্রের সাথে রাজাকাররা হত্যা করে বোর্ডিং মালিক প্রহ্লাদ চন্দ্রসহ ১৭ জনকে। 
দেশ স্বাধীনের পর কিছুটা স্থবিরতা আসে ইতিহাস ঐতিহ্যের বিউটি বোর্ডিংয়ে। অতপর হাল ধরেন প্রহ্লাদ সাহার ছেলে সমর ও তারক সাহা।  

তারা জানান, সাহিত্য সংস্কৃতির সাথে সম্পর্কিত এই বিউটি বোর্ডিং। তবে আগে যারা আসতেন এখন আর তাদের উপস্থিতি নেই।  

বিউটি বোর্ডিংয়ের আড্ডায় প্রাণপুরুষ ছিলেন কবি শহীদ কাদরী। সঙ্গ দিয়েছেন শামসুর রাহমান, সৈয়দ শামসুল হক, বেলাল চৌধুরীসহ একঝাঁক কৃতি। এমনকি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও সরব ছিলেন বিউটি বোর্ডিংয়ের সৃষ্টিশীল আড্ডায়। 

নতুন ঢাকায় আরও অনেক আড্ডার জায়গা গড়ে ওঠায় এখন এর গ্রহণযোগ্যতা কমেছে বলে জানিয়েছেন কবি অসীম সাহা। 

আবদুল জব্বার খানের চলচ্চিত্র মুখ ও মুখোশের পান্ডুলিপি রচনা হয়েছিল এখানেই। এমনকি কবি শামসুর রাহমানের প্রথম কবিতার বইও  ছাপা হয়েছিল বিউটি বোর্ডিং থেকে। জুয়েল আইচের যাদুর সূচনাও এ বোর্ডিংয়ের উঠোনে। 

ভোজনপ্রেমীদের কাছে এখনো অমলিন বিউটি বোর্ডিং। খুব সকাল থেকে রাত অব্দি পর্বে পর্বে রয়েছে মুন্সীয়ানা খাবার। ঘ্রাণে ও মানে সমৃদ্ধ সরিষা ইলিশ স্মরণ করে দেয় বহুদিনের বহুমাত্রিক স্মৃতি।

২৫টি আবাসিক কক্ষে রাত্রিযাপনের ব্যবস্থা থাকলেও আগেরমতো আনাগোনা নেই। গৌরবদীপ্ত প্রতিষ্ঠানটি তাই টিকিয়ে রাখাও চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে বিউটি বোর্ডিংয়ের মালিক সাহা পরিবারের কাছে।  
দেখুন ভিডিও :

এসবি/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি