ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সেই তুর্কি নাগরিক ‘মাঙ্কিপক্স’ নেগেটিভ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৬, ১০ জুন ২০২২ | আপডেট: ১৪:৪০, ১০ জুন ২০২২

মাঙ্কিপক্স আক্রান্ত সন্দেহে ঢাকায় যে তুর্কি নাগরিককে হাসপাতালে ভর্তি করা হয়েছে তার নমুনা পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে। 

বৃহস্পতিবার (৯ জুন) সংক্রামক ব্যাধি হাসপাতালের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানিয়েছে, ৮ জুন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে টার্কিশ এয়ারলাইনস যোগে বাংলাদেশে আসা তুরস্কের নাগরিক আলতাই আককোসের মাঙ্কিপক্স পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে। তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে হাসপাতালটির তত্ত্বাবধায়ক ডা. মোহাম্মদ মিজানুর রহমান বলেন, “আমাদের কাছে আইইডিসিআর থেকে ফলাফল এসে পৌঁছেছে। তার রিপোর্ট নেগেটিভ এসেছে।”

তিনি বলেন, গত ৭ থেকে ৯ জুন পর্যন্ত তিন দিন মাঙ্কিপক্স সন্দেহে তুরস্কের ওই নাগরিককে আইসোলেশনে রেখে পর্যবেক্ষণ করা হয়। তাকে পর্যবেক্ষণ করেন এই হাসপাতালের চিকিৎসক, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের চর্মরোগ বিশেষজ্ঞ এবং ঢাকা মেডিকেল কলেজের ডার্মাটোলজি বিভাগের দুজন চিকিৎসক। তার দেহে মাঙ্কিপক্সের লক্ষণ শনাক্ত হয়নি। তবে তার যে উপসর্গ পাওয়া গেছে, সেগুলো পুরোনো চর্মরোগের।

এছাড়া আইইডিসিআরের (রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান) পরীক্ষায়ও নেগেটিভ রিপোর্ট পাওয়া গেছে বলেও জানান ডা. মিজানুর রহমান।

তিনি বলেন, বৃহস্পতিবার (৯ জুন) তুরস্কের ওই নাগরিক ছাড়পত্র পেয়ে হাসপাতাল ত্যাগ করেছেন।

গত ৭ জুন টার্কিশ এয়ারলাইনস যোগে তুরস্কের নাগরিক আলতাই আককোসে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। এরপর বিমান বন্দরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষ টিমের কাছে তিনি মাঙ্কিপক্স রোগে আক্রান্ত বলে সন্দেহ হয়। পরবর্তীতে তাকে মহাখালী সংক্রামক ব্যাধি হাসপাতালে স্থানান্তর করা হয়। তবে, প্রাথমিকভাবে তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত নয় বলে বিশেষজ্ঞ ডাক্তাররা মতামত দেন। তার শরীর থেকে নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিতে পাঠানো হয়। ৮ জুন ল্যাবরেটরি রিপোর্টেও তার মাঙ্কিপক্স নেগেটিভ আসে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি