ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সেখ আকিজ উদ্দিনের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৭, ১০ অক্টোবর ২০২০

সেখ আকিজ উদ্দিন

সেখ আকিজ উদ্দিন

দেশের শীর্ষ শিল্প পরিবার আকিজ গ্রুপের প্রতিষ্ঠাতা সেখ আকিজ উদ্দিনের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ। শিল্প বিকাশে প্রবাদপ্রতিম এ ব্যক্তিত্বকে আজ পরিবারসহ তার হাতে প্রতিষ্ঠিত কলকারখানার সর্বস্তরের কর্মী শ্রদ্ধাভরে স্মরণ করবেন বলে জানিয়েছেন মরহুমের ছেলে যশোর ১ আসনের এমপি শেখ আফিল উদ্দিন।

শিল্পে বাংলাদেশের অনুকরণীয় দৃষ্টান্ত ছিলেন সেখ আকিজ উদ্দিন। যেমন ছিলেন দূরদর্শী তেমনি ছিলেন দৃঢ় প্রত্যয়ী। সেই ১৩ বছরের বালক মাত্র ১৬ টাকা পুঁজি নিয়ে বাণিজ্য শুরু করে পরিণত বয়সে নিজেই একটি প্রতিষ্ঠান হয়ে উঠেছিলেন। নিজের স্বপ্নকে বাস্তবতায় রূপ দেয়ার এক দুর্দান্ত সাহস ছিল শীর্ষ শিল্পপতি শেখ আকিজ উদ্দিনের। একটি বিড়ি কারখানা থেকে যে শিল্পপ্রতিষ্ঠানের যাত্রা, তা এক সময় বিকশিত হয়ে রূপ নেয় আকিজ গ্রুপে। বাণিজ্য শিল্পের প্রায় প্রতিটি স্তরেই তিনি সাফল্য দেখিয়েছেন।

সে সাফল্য দেশ ছাড়িয়ে আন্তর্জাতিক পর্যায়েও সুখ্যাতি এনে দেয়। তার বাণিজ্যের বিশাল প্রসার ভূমিকা রেখেছে দেশের রাজস্ব খাতেও। আবার শুধু বাণিজ্যকেই জীবনের মূলমন্ত্র হিসেবে দেখেননি তিনি। তার ভূমিকা ছিল সেবামূলক কাজেও। তার হাতেই প্রতিষ্ঠিত হয় মা ও শিশুদের স্বাস্থ্য সেবার অন্যতম প্রতিষ্ঠান আদ্-দ্বীন হাসপাতাল ও আদ্-দ্বীন ওয়েলফেয়ার ট্রাস্ট। মেধাবী দরিদ্র শিক্ষার্থীদের জন্য তিনি প্রতিষ্ঠা করেছেন একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান।

সেখ আকিজ উদ্দিন নিজের মেধা সৃজনশীলতা আর কঠোর পরিশ্রমের মাধ্যমে বাংলাদেশের কিংবদন্তি শিল্পপতি হয়েছেন। একের পর এক সম্ভাবনাময় ইন্ডাস্ট্রিজ গড়ে তুলে তিনি লাখো মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন। বিড়ি কারখানার পর তিনি একে একে প্রতিষ্ঠা করেন অভয়নগরের অত্যাধুনিক চামড়ার কারখানা এসএএফ ইন্ডাস্ট্রিজ, ঢাকা টোব্যাকো কোম্পানি। 

স্বাধীনতার পর ১৯৭৪ সালে গড়ে তোলেন আকিজ প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড। পর্যায়ক্রমে তিনি প্রতিষ্ঠা করেন আকিজ ট্রান্সপোর্ট, নাভারণ প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, জেস ফার্মাসিটিক্যাল, আকিজ ম্যাচ ফ্যাক্টরি, আকিজ জুট মিল, আকিজ সিমেন্ট কোম্পানি, আকিজ টেক্সটাইল, আকিজ পার্টিকেল মিলস, আকিজ হাউজিং, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লি., আকিজ অনলাইন, লেবুলা লি., আকিজ করপোরেশন লি., আকিজ কম্পিউটার লি., আকিজ ইনস্টিটিউট অ্যান্ড টেকনোলজি, আফিল অ্যাগ্রো লি., আফিল পেপার মিলসসহ অসংখ্য ব্যবসাপ্রতিষ্ঠান।

মানবকল্যাণে শেখ আকিজ উদ্দিন প্রতিষ্ঠান করেন আদ্-দ্বীন ওয়েল ফেয়ার ট্রাস্ট, আদ্-দ্বীন হাসপাতাল, আদ্-দ্বীন নার্সিং ইনস্টিটিউট, আকিজ কলেজিয়েট স্কুল, সখিনা স্কুল ফর গার্লসসহ আরো কিছু সেবামূলক প্রতিষ্ঠান। সেখ আকিজ উদ্দিন ১৯২৯ সালে খুলনা জেলার ফুলতলা উপজেলার মধ্যডাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি