ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

স্কলারির বাজির ঘোড়া কাসেমিরো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৭, ১৪ জুন ২০১৮ | আপডেট: ১৩:০৬, ১৪ জুন ২০১৮

লুইস ফিলিপ্পে স্কলারি নামটি ফুটবলে বেশ পরিচিত। ব্রাজিল সমর্থকদের কাছে তো আরও জনপ্রিয়। স্কলারি-ই তো ২০০২ বিশ্বকাপে ব্রাজিল দলটিতে এক সুতোয় বেধেছিলেন। তার নির্দেশনা মতো খেলে ৫ম বারের মতো বিশ্বকাপও জেতে রোনালদোরা।
২০০২ বিশ্বকাপে ব্রাজিলের স্কোয়াডটা একটু মনে করুন না! রোনালদো, রিভালদো, রোনালদিনহো, রবিনহো, কাকা, কাফু, রবার্তো কার্লোস-তারকায় ঠাসা একটি দল ছিল। ওইসব বাঘা বাঘা খেলোয়ারদের গুরু ছিরেন স্কলারি।
সেই স্কলারি মনে করছেন এবারের বিশ্বকাপে ব্রাজিল দলের বাজির ঘোড়া হবেন মিডফিল্ডার কাসেমিরো। তিনিই ব্যবধান গড়ে দেবেন। অথচ  ২০১১ সালে ব্রাজিল জাতীয় দলের হয়ে অভিষেক হয় কাসেমিরো।
গতকাল বুধবার এক সাক্ষাৎকারে কাসেমিরো সম্পর্কে স্কলারি বলেন, আমি মনে করি বরাবরের মতো এবারের বিশ্বকাপেও ব্রাজিল দলের সঙ্গে অন্যান্য দলের পার্থক্য গড়ে দিবেন কাসেমিরো। রাশিয়া বিশ্বকাপে অংশ নেওয়া সব দেশের অ্যাটাকিং মিডফিল্ডারদের মধ্যে কাসেমিরোই সেরা। তিনি এমন এক খেলোয়াড়, যিনি দলে যেমন ভারসাম্য আনেন, তেমনি মার্সেলো, নেইমারসহ আক্রমণভাগের অন্যদের বেশি স্বাধীনভাবে খেলার সুযোগ করে দেন। কোচিং ক্যারিয়ারে ক্রিস্টিয়ানো রোনালদোর দেশ পর্তুগালের হয়েও দারুণ সময় কাটিয়েছেন স্কলারি। এবারের বিশ্বকাপে পর্তুগিজদের কাছ থেকে কী আশা করছেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পর্তুগাল এখন ইউরোপিয়ান চ্যাম্পিয়ন। এ দলটিতে রয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর মতো খেলোয়াড়। কোচ স্যান্তোসও ভালো কাজ করছেন। তবে রোনালদো একা কিছু করতে পারবে না। কারণ বিশ্বকাপে সম্মিলিতভাবে কাজ করতে হয়। পর্তুগাল সহজেই নকআউট পর্বে উঠবে, কিন্তু তারপর থেকেই তাদের কঠিন পরীক্ষা শুরু হবে। ২০০১ থেকে ২০০২ পর্যন্ত ব্রাজিলের কোচ ছিলেন স্কলারি। পরে ২০১২তে আবারো সেলেকাওদের দায়িত্ব নেন তিনি। পরে ২০১৪তে নিজ দেশে আয়োজিত আসরের সেমিফাইনালে জার্মানির কাছে বাজেভাবে হারের পর স্কলারিকে বরখাস্ত করে ব্রাজিল ফুটবল ফেডারেশন।
সূত্র : গোলডটকম।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি