ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

স্টিভেন পল জবসের জন্মদিন আজ

প্রকাশিত : ১০:২১, ২৪ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ০৯:১৭, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

আজ স্টিভেন পল জবসের জন্মদিন। তিনি যুক্তরাষ্ট্রের একজন উদ্যোক্তা ও প্রযুক্তি উদ্ভাবক। অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতাদের অন্যতম ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা। তাকে পার্সোনাল কম্পিউটার বিপ্লবের পথিকৃৎ বলা হয়। বিংশ শতাব্দীর সবচেয়ে প্রগতিশীল, প্রভাবশালি, প্রতিভাবান আর সফল প্রযুক্তিক ভাবনার অধিকারী হিসেবে স্টিভ জবসের নাম সর্বাগ্রে।

১৯৫৫ সালের ২৪ ফেব্রুয়ারি তিনি যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিস্কোতে জন্মগ্রহণ করেন। পরে পল ও ক্লারা জবস দম্পতি তাকে দত্তক হিসাবে গ্রহণ করে নিয়ে এলে তার নাম রাখা হয় স্টিভেন পল জবস।

জবস এর প্রকৃত পিতা-মাতা ছিলেন জোয়ান ক্যারোল এবং আব্দুল্লাহ ফাতাহ জান্দালি। জনাব আব্দুল্লাহ ফাতাহ জান্দালি সিরিয়া বংশোদ্ভুত ছিলেন। স্টিভ জবসের প্রকৃত পিতা-মাতার ঘরে তার এক বোন রয়েছে যিনি সাহিত্যিক মোনা সিম্পসন নামে সুপরিচিত।

জবস কুপারটিনো জুনিয়র হাই স্কুলে এবং হোমস্টিড হাই স্কুলে গিয়েছিলেন। ১৯৭২ সালে তিনি হাই স্কুল শেষ করেন এবং রীড কলেজ়ে ভর্তি হন। ১৯৭৪ সালে জবস ক্যালির্ফোনিয়াতে পুনরায় চলে আসেন।

জবস এর উত্থানের শুরুটা ছিল ‘আর্কেড ভিডিও গেম’ ব্রেকআউটের জন্য সার্কিট বোর্ড তৈরি থেকে। প্রত্যেক চিপের জন্য ১০০ ডলার দেওয়ার প্রস্তাবে তিনি এ কাজে যুক্ত হন।

এরপর জবস ওজনিয়াকের সহায়তায় টেলিফোন নেটওয়ার্ককে নিপূনভাবে ব্যবহারের জন্য প্রয়োজনীয় টোন উৎপন্ন করতে একটি কম খরচের ‘ব্লু বক্স’ তৈরি করেন। এতে দীর্ঘ দূরত্বের টেলিফোন কল বিনামূল্যে করা যেত।

১৯৭৬ সালে জবস এবং ওজনিয়াক নিজেদের ব্যবসা শুরু করেন। তারা তাদের কোম্পানির নাম দেন ‘অ্যাপল কম্পিউটার কোম্পানি’ প্রথম দিকে সার্কিট বোর্ড বিক্রয়ের মাধ্যমে তারা এই কোম্পানি চালু করেন।

জবস ‘পিক্সার এ্যানিমেশন স্টুডিওস’ এরও প্রতিষ্ঠাতাদের অন্যতম ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা। তবে ১৯৮৫ সালে অ্যাপল ইনকর্পোরেশনের ‘বোর্ড অব ডিরেক্টর্সের’ সদস্যদের সাথে বিরোধে জড়িয়ে তিনি অ্যাপল ইনকর্পোরেশনের থেকে পদত্যাগ করেন এবং ‘নেক্সট কম্পিউটার’ প্রতিষ্ঠা করেন।

১৯৯৬ সালে অ্যাপল কম্পিউটার নেক্সট কম্পিউটারকে কিনে নিলে তিনি অ্যাপলে ফিরে আসেন।

জবস অ্যাপলের প্রধান নির্বাহী হিসেবে বছরে মাত্র ১ মার্কিন ডলার বেতন গ্রহণ করতেন। অবশ্য তার কাছে অ্যাপলের ৫.৪২৬ মিলিয়ন শেয়ার ছিল, যার মূল্য ২.১ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়াও তার কাছে ছিল ডিজনির ১৩৮ মিলিয়ন শেয়ার, যার মূল্য ৪.৪ বিলিয়ন মার্কিন ডলার।

২০১০ সালে ফোর্বসের হিসাব অনুসারে, স্টিভ জবস এর সম্পত্তির পরিমাণ ৮.৩ বিলিয়ন মার্কিন ডলার। যা তাকে যুক্তরাষ্ট্রের ৪২তম ধনী ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠা করে।

অক্টোবর ২০১১ পর্যন্ত স্টিভ জবসের নামে ৩৪২টি আমেরিকান উদ্ভাবনের স্বত্ত্ব অধিকার রয়েছে। অগ্ন্যাশয়ের ক্যান্সারে ভুগে ২০১১ সালের ৫ অক্টোবর এ মহান উদ্ভাবক মৃত্যুবরণ করেন।

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি