ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভিডিও

স্তনে ক্যানসার হয়েছে কি-না বুঝবেন যেভাবে: ডা. আফরিন সুলতানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫০, ২০ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৯:২৭, ২২ অক্টোবর ২০১৮

ডা. আফরিন সুলতানা

ডা. আফরিন সুলতানা

স্তন ক্যানসার বর্তমান সময়ের একটি জটিল স্বাস্থ্য সমস্যা। গত কয়েক বছরে এর বিস্তার হয়েছে। আমাদের আশপাশের অনেকেই এই রোগে ভোগছেন। এই রোগে আতঙ্কগ্রস্ত হওয়ার কিছু নেই। স্তন ক্যান্সার যদি প্রাথমিক পর্যায়ে ধরা পড়ে তাহলে চিকিৎসার মাধ্যমে পুরোপুরি নিরাময় করা সম্ভব।

স্তনে ক্যানসার হয়েছে কি-না সেটি ঘরে বসেই পরীক্ষা করা সম্ভব। ঘরোয়া পদ্ধতিটি জানা থাকলে পরীক্ষার জন্য ডাক্তারের ওপর নির্ভর করতে হয় না।

আসুন, স্তনে ক্যানসার কোষের বিস্তার হয়েছে কি-না তা নিজে নিজে বুঝার উপায়গুলো জেনে নিই-

*যাদের নিয়মিত মাসিক হয় তাদেরকে আমরা (ডাক্তার) বলি মাসিক শেষ হওয়ার পর স্তন পরীক্ষা করার জন্য;

*গোসল করার সময় স্তন পরীক্ষা করলে ভালো। কারণ, তখন কোষগুলো খুব নরম থাকে;

*স্তন দু’টোকে হাতের দুপাশে রেখে ও উপরে তুলে দেখতে হবে স্তনে কোনো পরিবর্তন আছে কি-না? পরিবর্তনগুলো হলো: স্তনের আকারে কোনো পরিবর্তন আছে কি-না, নিপল ভেতরে ঢুকে যাচ্ছে কি-না, চামড়ায় কোনো টোল পড়ছে কি-না, বগলে বা গলার কাছে কোন চাকা দেখা যায় কি-না?

আরো পড়ুন : স্তন ক্যান্সার নির্ণয়ের ঘরোয়া পদ্ধতি: ডা. মো. হাবিবুল্লাহ

*ডানপাশের স্তন পরীক্ষা করার জন্য বাঁ হাতের তিন আঙ্গুল ও বাঁ-পাশের স্তন পরীক্ষা করার জন্য ডান হাতের তিন আঙ্গুল দিয়ে স্তনের উপর ঘুরিয়ে ঘুরিয়ে দেখতে হবে স্তনে কোনো ধরনের পরিবর্তন আছে কি-না? একই পরীক্ষা শুয়ে শুয়েও করা যায়। সেক্ষেত্রে পিঠের নিচে বালিশ দিলে ভালো।

*আর যাদের মাসিক বন্ধ হয়ে গেছে বা যাদের মাসিক অনিয়মিত, তাদের আমরা বলি মাসে অন্তত একটা দিন নির্ধারণ করে নেওয়ার জন্য এবং সেই নির্ধারিত দিনে একইভাবে পরীক্ষাটা করতে হবে। আমার কথা বুঝতে হয়তো কষ্ট হচ্ছে। কিন্তু নিজে অনুশীলন করে দেখুন বিষয়টা খুবই সহজ।

আরো পড়ুন : পুরুষের যে সমস্যায় সন্তান হয় না: ডা. কাজী ফয়েজা আক্তার (ভিডিও)

প্রথম প্রথম আপনি হয়তো বিষয়টা বুঝবেন না। কিন্তু প্রতি মাসে একবার করে পরীক্ষা করলে যদি কোনো পরিবর্তন থাকে তাহলে নিজেই নিজের স্তনের পার্থক্য লক্ষ্য করতে পারবেন।

আরও পড়ুন : জরায়ু ক্যানসারের লক্ষণ

লেখক: ডা. আফরিন সুলতানা (এমবিবিএস, এফসিপিএস, এমআরসিএস)। কনসালটেন্ট, জেনারেল সার্জারী, সিটি হাসপাতাল। ল্যাপ্রস্কোপিক, ব্রেস্ট, কলোরেক্টাল সার্জারীতে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত।

অনুলিখক : আলী আদনান

আ আ / এআর

ভিডিও


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি