ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

স্বাধীনতার দাবিতে উত্তাল হয়ে উঠে গোটা পূর্ব পাকিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩২, ৪ মার্চ ২০১৮ | আপডেট: ১০:২২, ৪ মার্চ ২০১৮

আজ ৪ঠা মার্চ। ১৯৭১ সালের এই সময়ে স্বাধীনতার দাবিতে উত্তাল হয়ে উঠে গোটা পূর্ব পাকিস্তান। বঙ্গবন্ধুর ডাকে চলে লাগাতার হরতাল। আন্দোলনের পাশাপাশি গোপনে চলে সশস্ত্র সংগ্রামের প্রস্তুতি। একাত্তরের এই দিনে ঢাকাসহ পুরো পূর্ব পাকিস্তানে সংগ্রাম কমিটি গঠনের আহ্বান জানানো হয়। এর উদ্যোক্তা ছিল ডাকসু ও ছাত্রলীগ। বাম সংগঠনগুলো নিতে থাকে যুদ্ধের প্রস্তুতি।
পাকিস্তান সরকার গণপরিষদের অধিবেশন স্থগিত করায় পূর্ব পাকিস্তানে এ’দিন তৃতীয় দিনের মতো চলে লাগাতার হরতাল। সকাল ৬টা থেকে দুপুর দুটো পর্যন্ত হরতাল পালিত হয়। শোষিত বাঙালী ক্রমেই ফুঁসে উঠতে থাকে পশ্চিম পাকিস্তানী শাসকগোষ্ঠির বিরুদ্ধে।
পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সমাবেশে প্রেসিডেন্ট ইয়াহিয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়। জনতার সঙ্গে একাত্মতা প্রকাশ করে ঢাকার প্রেসক্লাবে জরুরি সভা করে পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়ন। সরকার সংবাদ প্রকাশে বিধি নিষেধ তুলে না নিলে, তা লংঘনের ঘোষণা দেয়া হয় সভায়।
বিক্ষুব্ধ হয়ে উঠে খুলনাসহ অন্যান্য শহরও। খুলনায় একটি বন্দুকের দোকান লুট করে বিক্ষুব্ধ জনতা। আওয়ামী লীগ ও ছাত্রলীগের মিছিলে আইন শৃঙ্খলা বাহিনী গুলি চালালে তিনজন নিহত হয়। বাড়তে থাকে ক্ষোভ।
কারফিউ দিয়েও সামরিক জান্তারা জনগণকে ঘরে আটকে রাখতে না পেরে, গোপনে চলতে থাকে বাঙালী হত্যার পরিকল্পনা।
এদিকে, আন্দোলনের পাশাপাশি ৭ই মার্চের জনসভা সফল করতে দফায় দফায় বৈঠক করেন আওয়ামী লীগের সিনিয়র নেতারা।

এসইউএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি