ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

স্বেচ্ছায় রক্তদাতাদের কোয়ান্টাম ফাউন্ডেশনের সম্মাননা [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৫, ২৩ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৬:৪৭, ২৪ ফেব্রুয়ারি ২০১৮

কমপক্ষে ২৫ বার স্বেচ্ছায় রক্তদান করেছেন-এমন দুই শতাধিক স্বেচ্ছায় রক্তদাতাকে সম্মাননা জানিয়েছে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশন। আজ শুক্রবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে কোয়ান্টাম ফাউন্ডেশন আয়োজিত রক্তদাতাদের এই সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থসচিব মুসলিম চৌধুরী।
অনুষ্ঠানে স্বগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমই) হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. এবি এম ইউনুস। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কোয়ান্টাম ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক মাদাম নাহার আল বোখারী।

স্বেচ্ছা রক্তদাতাদের পক্ষ থেকে অনুভূতি ব্যক্ত করেন উন্মে সালমা মৌসুমী। নিয়মিত রক্তগ্রহীতাদের মধ্য থেকে অনুভূতি জানান থ্যালাসেমিয়া রোগী নিলুফার ইয়াসমীন। প্রধান অতিথি অর্থসচিব মুসলিম চৌধুরী বলেন, মুমূর্ষু রোগীর জীবন রক্ষা করার জন্য গুরুত্বপূর্ণ বিষয় হলো রক্তদান। তিনি স্বেচ্ছায় রক্তদানকে মানব সেবার একটি মহৎ কাজ উল্লেখ করে এই কার্যক্রমকে এগিয়ে নিতে সবাইকে উৎসাহিত করার আহ্বান জানান।

তিনি আরও বলেন, যারা বার বার রক্তদানের মতো মহৎ কাজ করেন, প্রকৃত অর্থে তারা মহামানব। তাই স্বেচ্ছায় রক্তদানের মতো সত্য ও সুন্দরের সঙ্গে আমরা যেন সব সময় থাকি, সেই প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। কারণ এর মাধ্যমে অনেক মানুষের জীবন রক্ষা পায়। মাদাম নাহার আল বোখারী রক্তদাতাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়ে স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে দেশের রক্তের চাহিদার ঘাটতি মেটানোর আশা ব্যক্ত করেন।


তিনি জানান, বাংলাদেশে প্রতি বছর প্রায় ছয় লাখ ব্যাগ নিরাপদ ও সুস্থ রক্তের চাহিদা রয়েছে। রক্ত ঘাটতির বিপুল এ চাহিদা পূরণের লক্ষেই ১৯৯৬ সাল থেকে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও স্বেচ্ছা রক্তদান কার্যক্রম চালিয়ে আসছে কোয়ান্টাম ফাউন্ডেশন। গত এক যুগের প্রচেষ্টায় প্রায় সাড়ে আট লাখের বেশি মানুষের জীবন রক্ষায় ভূমিকা রাখতে সক্ষম হয়েছে কোয়ান্টাম ফাউনেডশন বলে উল্লেখ করেন তিনি।

টিআর/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি