ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

স্বৈরাচার বিরোধী আন্দোলনে পলের অবদান ভুলার নয়: মেয়র তাপস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২১, ২৩ আগস্ট ২০২১

ঢাকা দক্ষিণ সিটি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, নব্বইয়ের দশকে স্বৈরাচার বিরোধী আন্দোলনে সাইদুল ইসলাম খান পলের অবদান ভুলার নয়। তিনি বলেন, ‘সাইদুল আলম খান পল বাংলাদেশে ছাত্র রাজনীতির এক উজ্জ্বল নক্ষত্র। তিনি ঢাকা কলেজ ছাত্রলীগের সভাপতি হিসেবে দুঃসময়ে যে অবদান রেখেছেন, বিশেষত ৯০ এর দশকে স্বৈরাচার বিরোধী আন্দোলন; সেই অবদান ভুলার নয়। তিনি আমাদের মাঝে চির স্মরণীয় হয়ে থাকবেন।’ খবর সংবাদ বিজ্ঞপ্তির।

আজ এলিফেন্ট রোডের স্টাফ কোয়ার্টার জামে মসজিদ প্রাঙ্গণে প্রয়াত সাইদুল ইসলাম খান পলের নামাজে জানাজা পূর্ববর্তী এক প্রতিক্রিয়ায় মেয়র এসব কথা বলেন।

ব্যারিস্টার শেখ তাপস জানাজায় উপস্থিত মুসল্লীদের উদ্দেশ্যে বলেন, সাইদুল ইসলাম খান পল অনেক উদার ও বড় মনের মানুষ ছিলেন। তিনি একজন ভালো মানুষ ছিলেন। তিনি কোন সময় কারও মনে কষ্ট দিতেন না এবং খুবই সাদামাটাভাবে জীবনযাপন করেছেন। ্এরপরও কেউ যদি তার ব্যবহারে কষ্ট পেয়ে থাকেন তবে আমি তার পরিবারের তরফ থেকে সকলের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি।’  

তিনি এ সময় তার ২০০৮ সালের নির্বাচনকালীন স্মতিচারণ করে বলেন, ‘২০০৮ এর নির্বাচনের সময় এই এলাকায় প্রথম যখন আসি তখন পল ভাই ও এনায়েত ভাই (যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক প্রয়াত এনায়েত কবির চঞ্চল) যেভাবে আলিঙ্গন করে নিয়েছিলেন, আমি চেষ্টা করেছি সবসময় তাদের সাথে তাদের পাশে থাকতে। সেদিন পল ভাই তার ভবনে নির্বাচনী কার্যক্রমের সমস্ত আয়োজন করেছিলেন। আজ তা স্মৃতির পাতায় নাড়া দিচ্ছে। আমি তার রুহের মাগফেরাত কামনা করি।’ জানাজার পর মেয়র মরহুমের মরদেহে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। 

প্রয়াত সাইদুল ইসলাম খান পল ১৯৮৬ সাল থেকে ১৯৯১ পর্যন্ত ঢাকা কলেজে ছাত্রলীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। সে সময় তিনি দেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় স্বৈরাচার বিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। বর্তমানে তিনি ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদকের দায়িত্ব পালন করছিলেন। এছাড়াও তিনি দেশের বিভিন্ন আন্দোলন-সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। 

তিনি দীর্ঘদিন ধরে  লিভার সমস্যাসহ শারীরিক নানা জটিলটায় ভুগছিলেন। গতকাল দুপুরে হঠাৎ হার্ট অ্যাটাক করলে তাকে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। আজ ভোর ৬টায় তিনি ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৫৮ বছর।  

প্রয়াত পল দুই ছেলে সন্তানের জনক। তাকে পৈত্রিক নিবাস সিরাজগঞ্জের রহমতগঞ্জ কবরস্থানে দাফন করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।   

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি