ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

স্যানিটারি পণ্যের কাঁচামাল দেশে উৎপাদনের তাগিদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:২৬, ১১ আগস্ট ২০২১

শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেন, ইনস্যুলেটর ও স্যানিটারি ওয়্যার পণ্য উৎপাদনে ব্যবহৃত কাঁচামালে আমদানি নির্ভর না হয়ে দেশিয় কাঁচামালের উপর নির্ভরশীল হতে হবে। এ লক্ষ্যে দেশিয় কাঁচামাল উৎপাদনের ব্যবস্থা করতে হবে। ইনস্যুলেটর ও স্যানিটারি ওয়্যার পণ্য উৎপাদনে ম্যানুয়াল ব্যবস্থার পরিবর্তে নতুন প্রযুক্তি ও অত্যাধুনিক যন্ত্রপাতির (অটোমেটেড মেশিনারিজ) মাধ্যমে উৎপাদন করতে বুয়েটসহ অন্যান্য বিশেষজ্ঞদের পরামর্শ নেয়ার আহবান জানান। 

এক্ষেত্রে উন্নত দেশের প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ফিজিবিলিটি স্টাডি করার নির্দেশনাও প্রদান করেন। বিআইএসএফ’এর পণ্য বিক্রির পরিমাণ বাড়াতে যুগোপযোগী মার্কেটিং কৌশল অনুসরণ করতে হবে। পণ্য বিপণন পলিসির পরিবর্তন আনতে হবে এবং ডিস্ট্রিবিউশন পয়েন্ট এবং ডিলারের সংখ্যা বাড়াতে হবে। এছাড়াও তিনি বড় বড় শহরে শো-রুম স্থাপন এবং প্রতি জেলায় ডিস্ট্রিবিউশন সেন্টার স্থাপনের নির্দেশনা দেন।

রাজধানীর মিরপুরে অবস্থিত শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর বাংলাদেশ ইনস্যুলেটর এন্ড স্যানিটারি ওয়্যার ফ্যাক্টরি লিমিটেড (বিআইএসএফ) পরিদর্শনকালে শিল্পসচিব এসব কথা বলেন। 

তিনি আরও বলেন, ‘বাজারে আধুনিক মানের ইনস্যুলেটর ও স্যানিটারি ওয়্যার পণ্যের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে বিআইএসএফ’র পণ্যের গুণগত মান বাড়াতে হবে। এক্ষেত্রে তিনি গুণগতমানের পণ্য উৎপাদন বাড়িয়ে প্রতিষ্ঠানকে লাভজনক করার তাগিদ দেন।

এসময় বিসিআইসি’র পরিচালক (বাণিজ্য) আমিন উল আহসান, মন্ত্রণালয়ের উপসচিব মো. মনিরুজ্জামান এবং বিআইএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক মো. আলমগীরুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
কেআই//


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি