ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

হজের মূল আনুষ্ঠিনকতা শুরু,আগামীকাল হজ

সৌদি আরব প্রতিনিধি

প্রকাশিত : ২২:৩৭, ৯ আগস্ট ২০১৯ | আপডেট: ২২:৩৯, ৯ আগস্ট ২০১৯

পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। বাংলাদেশসহ প্রায় ১৫০টি দেশের প্রায় ২৫ লাখেরও বেশি মুসলিম হজ পালনের উদ্দেশ্যে  সৌদি আরবে সমাবেত হয়েছে। শুক্রবার রাতে মিনায় অবস্থান করবেন হাজীরা। এরপর শনিবার ফজরসহ পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের পর তারা যাবেন মিনা থেকে ১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত আরাফাতের ময়দানের দিকে। সেঁলাই বিহীন সাদা কাপড়ে সমস্ত শরীর আবৃত করে লাখো কন্ঠে ‘লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক’ধ্বনিতে মুখরিত হবে আরাফাতের ময়দান।

মক্কার আবহাওয়া দফতর জানিয়েছে, হজ্বের সময় মক্কার তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। আর্দ্রতা থাকবে ৮৫ শতাংশ। আকাশ আংশিক মেঘলা থাকতে পারে, যা হজ্বযাত্রীদের জন্য কিছুটা হলেও আরামদায়ক হবে। আরাফাতে যাওয়ার দীর্ঘ পথ পাড়ি দিতে মুসল্লিরা পায়ে হেঁটে, হুইল চেয়ারে, বাসে করে পৌঁছবেন। 

শনিবার আরাফাতের ময়দান থেকে মুসল্লিরা মাগরিবের নামাজ আদায় না করেই রওনা দেবেন মুজদালিফার দিকে। সেখানে পৌঁছে মাগরিব ও এশার নামাজ এক সঙ্গে আদায় করবেন। সেখানে খোলা আকাশের নিচে রাতযাপন করবেন তারা। তারপর মিনার জামারায় (প্রতীকী) শয়তানকে নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন।

রোববার সকালে ফজরের নামাজ শেষে হাজীরা আবার ফিরে আসবেন মিনায়। জামারাতে পাথর নিক্ষেপ ও পশু কোরবানির পর পুরুষরা মাথা মুণ্ডন করে ইহরাম ত্যাগ করবেন। এরপর পবিত্র কাবা শরিফে বিদায়ী তাওয়াফ করে হজ্বের পূর্ণ আনুষ্ঠানিকতা শেষ করবেন হাজীরা। হজ্বের আনুষ্ঠানিকতা শেষে যারা আগে মদিনায় যাননি তারা মদিনায় যাবেন। সেখানে হাজীরা সাধারণত ৪০ ওয়াক্ত নামাজ আদায় করবেন। পরে দেশে আসার পালা শুরু হবে।
এমএস/কেআই


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি