ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

হামদর্দ হাসপাতালে নিয়মিত চিকিৎসা সেবা দিচ্ছেন ড. মনোয়ার হোসেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৭, ১৬ মে ২০২২

ইউনানি চিকিৎসা ক্ষেত্রে ভারতের কিংবদন্তি চিকিৎসক ও শিক্ষাবিদ এবং সম্প্রতি হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ইউনানি চেয়ার হিসেবে নিয়োগকৃত অধ্যাপক ড. মনোয়ার হোসেন কাজমি হামদর্দ জেনারেল হাসপাতালে নিয়মিত চিকিৎসা সেবা দিচ্ছেন।

ঢাকার অদূরে মুন্সীগঞ্জের গজারিয়ায় অবস্থিত ইউনানি-আয়ুর্বেদিক ও এ্যালোপ্যাথিক চিকিৎসার সমন্বয়ে গড়ে ওঠা হামদর্দ জেনারেল হাসপাতালের বহির্বিভাগে তিনি প্রতিদিন সকাল ১০.৩০ মিনিট থেকে ১১.৩০ মিনিট অর্থাৎ এক ঘণ্টাব্যাপী রোগী দেখছেন।

শ্বসনতন্ত্রের সমস্যা, বয়স্ক লোকদের স্মৃতিভ্রম, সাইনুসাইটিস, মাইগ্রেন, ব্রেন স্ট্রোক পরবর্তি চিকিৎসা নিউরো রিহ্যাবিলিটিস, প্রিভেনটিভ কার্ডিওলোজি, ক্রনিক ডিজিস, সকল ধরনের বাতের ব্যাথা, স্থুলতা দূরীকরণ এবং যৌন চিকিৎসা নিরসণে তার দেয়া পরামর্শ মোতাবেক চিকিৎসা গ্রহণ করে ইতোমধ্যে বিপুল সংখ্যক রোগী সুস্থ হয়ে উঠেছেন।

যে কেউ চাইলে সরাসরি ০১৯৫৮ ৪৬৬০৮২ নম্বরে যোগাযোগ করে অধ্যাপক ড. মনোয়ার হোসেন কাজমি’র সিরিয়াল নিতে পারেন। 

এছাড়া, ইউনানি পদ্ধতিতে চিকিৎসা নিতে রোগীদের আগ্রহী করতে প্রতি শনি ও বুধবার হাসপাতালে মোটিভেশনাল সেশনে পরামর্শ দিচ্ছেন অধ্যাপক ড. মনোয়ার হোসেন কাজমি।

এর মাধ্যমে রোগীরা সহজলভ্য ও অধিক কার্যকর ইউনানি মাধ্যমে চিকিৎসা নিতে আরো বেশি আন্তরিক হচ্ছেন। 

ডা. মনোয়ার হোসেন কাজমি হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের বিইউএমএস প্রোগ্রামের শিক্ষার্থীদের জন্য বেসিক প্রিন্সিপাল অব ইউনানি মেডিসিন, ফার্মেসি ও ফার্মাকোগ্নসি বিষয়ে সপ্তাহে দু’দিন ক্লাসও নিচ্ছেন।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক প্রেরিত অধ্যাপক ড. মনোয়ার হোসেন কাজমি ‘ইউনানি চেয়ার’ হিসেবে গত ৩১ শে মার্চ হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশে যোগদান করেন।

ইউজিসির নীতিমালা অনুসরণ করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এবং ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেন্ট্রাল কাউন্সিল ফর রিসার্চ ইন ইউনানি মেডিসিন (সিসিরাম) এর মধ্যে একটি এমওইউ স্বাক্ষরিত হয়। এ চুক্তির মাধ্যমেই ভারত সরকার একজন ইউনানি বিষয়ক গবেষক ও অধ্যাপককে হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশে পাঠিয়েছে। 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি