ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

হার্ট অ্যাটাক-ডায়াবেটিস থেকে বাঁচবেন কীভাবে: ডা. তৌহিদুর রহমান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৩, ১ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৮:৩৫, ১ নভেম্বর ২০১৮

ডা. তৌহিদুর রহমান ফারুক

ডা. তৌহিদুর রহমান ফারুক

ওজন নিয়ন্ত্রণে থাকলে অনেক রোগ প্রতিরোধ করা সম্ভব। আমরা যদি একটু কর্মঠ হই তাহলে আমাদের ওজন নিয়ন্ত্রনে থাকবে, ডায়াবেটিস হবে না বা হলেও নিয়ন্ত্রনে রাখতে পারব, উচ্চ রক্তচাপ হবে না। সর্বোপরি আমাদের হার্ট ভালো থাকবে। হৃদরোগ হবে না। হার্টে ব্লক ধরা পরবে না। হার্ট অ্যাটাক হবে না।

তিনি বলেন, আমরা কোনো ভবনে দুই তিন তলা উঠতে গেলে সিঁড়ি ব্যবহার না করে লিফট ব্যবহার করি। আবার যখন পাঁচ ছয় তলা থেকে নামব তখনো সিঁড়ি দিয়ে না নেমে লিফটের অপেক্ষা করি।

অফিসে পানি বা চা খাব। তার জন্য বা চা বেল টিপে পিয়ন ডাকি। অথচ এই কাজগুলো নিজেরা করা সম্ভব। সামান্য এই প্ররিশ্রমের ফলে ভাল থাকবে আমাদের হার্ট। কেননা, এই পরিশ্রমে আমাদের ওজন নিয়ন্ত্রণে থাকবে। উচ্চ রক্তচাপ হবে না। ডায়াবেটিস দূরে থাকবে। সুতরাং হার্টও ভাল থাকবে। হার্ট অ্যাটাক হবেনা, হার্টে ব্লক ধরা পড়বেনা।

আরো পড়ুন : তেঁতুল কিংবা লেবু কী উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে: ডা.আবদুল্লাহ

আমরা আগে দেখতাম, যাদের হার্টের সমস্যা হতো, হার্ট অ্যাটাক হতো, হার্ট ব্লক হতো তারা কমবেশী সবাই চল্লিশোর্ধ্ব। আমরা যখন জাতীয় হৃদরোগ হাসপাতালে ট্রেনিং করেছি বা কাজ করেছি তখন সাধারণত বয়স্ক রোগীরাই আমাদের কাছে আসত। কিন্তু এখন খুব অল্প বয়সে এমনকি ২৩ -২৪ বা ২৭-২৮ বছরের রোগীরাও রোজ আসছেন। অনেক ক্ষেত্রে তারা মারাও যাচ্ছেন।

অনেক রোগী পাই যাদের ডায়াবেটিস নাই, উচ্চ রক্তচাপ নাই, সিগারেটও খায়না। কিন্তু হঠাৎ করে রাতে বুকে প্রচন্ড ব্যথা অনুভব করছেন। এর কারণ তাদের অতিরিক্ত ওজন।

কেন তারা এমন সমস্যায় আক্রান্ত হচ্ছে বা মারা যাচ্ছে? তার অন্যতম প্রধান কারণ হলো ওজন বেড়ে যাওয়া। অত্যাধিক ওজন যাদের বা যাদের ওজন স্বাভাবিকের চেয়ে বেশী, আমার দেখায় তারা অল্প বয়সে হার্টের সমস্যায় মারা যাচ্ছে। তাদের হার্টে ব্লক ধরা পড়ছে। সুতরাং ওজন নিয়ন্ত্রণ করা জরুরী।

আমরা যখন আশপাশে বাজারে বাজার করতে যাই, তখন যাওয়া আসার সময় আমরা রিক্সা ব্যবহার করছি। তা না করে আমরা নিজের হাতে বাজারটা নিয়ে হেঁটে বাজারে যেতে পারি বা বাজার থেকে হেঁটে বাসায় ফিরতে পারি। নিয়মিত এই চর্চাটাও আমাদের হার্ট ভাল রাখতে পারে।

আরো পড়ুন :  উচ্চরক্তচাপ ও ডায়াবেটিস রোগীরা কি ওরস্যালাইন খেতে পারবেন?

এখন ডায়াবেটিসের প্রকোপ অনেক বেড়ে গেছে। তরুণ বয়সেও অনেকের ডায়াবেটিস ধরা পড়ছে। আমরা ডায়াবেটিস নিয়ন্ত্রণও করছি না। ডায়াবেটিস বেড়ে যাওয়ার পেছনেও স্থূলতা দায়ী। দায়ী আমাদের লাইফস্টাইল। আমরা এমন লাইফস্টাইলে অভ্যস্ত হচ্ছি যা আমাদের অকার‌্যকর করে দিচ্ছে।

আমরা সময়ের ব্যবধানে ধীরে ধীরে অলস হচ্ছি। অলস জীবনযাপন আমাদের উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের জন্য যেমন দায়ী তেমনি দায়ী হার্টে ব্লক হওয়ার জন্য। এ সমস্যা রোধে আমাদেরকে আরেকটু সচেতন ও কর্মঠ হওয়া প্রয়োজন।

পরামর্শদাতা : ডা. তৌহিদুর রহমান ফারুক

কার্ডিওলজিস্ট মেডিনোভা মেডিকেল সার্ভিসেস

মেডিসিন, হৃদরোগ, বাতজ্বর ও ডায়াবেটিক রোগী বিশেষজ্ঞ।

 

অা অা///


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি