ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

হাসান হাফিজুর রহমানের ৩৫তম মৃত্যুবার্ষিকী

প্রকাশিত : ২২:১২, ২ এপ্রিল ২০১৯ | আপডেট: ২২:১৫, ২ এপ্রিল ২০১৯

প্রথিতযশা কবি, সাংবাদিক হাসান হাফিজুর রহমানের ৩৫তম মৃত্যুবার্ষিকী ছিল গতকাল (১ এপ্রিল)। ১৯৮৩ সালের ১ এপ্রিল রাশিয়ার মস্কোর সেন্ট্রাল ক্লিনিক্যাল হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। বিভিন্ন সামাজিক সংগঠন নানা আয়োজনের মধ্য দিয়ে তাকে স্মরণ করছে।

১৯৩২ সালের ১৪ জুন জামালপুর শহরে জন্ম নেওয়া হাসান হাফিজুর রহমানের কর্মজীবন শুরু সাপ্তাহিক বেগম পত্রিকায়। এরপর তিনি সওগাত, ইত্তেহাদ ও দৈনিক পাকিস্তানে সহকারী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর দৈনিক বাংলার সম্পাদকমণ্ডলীর সভাপতি নিযুক্ত হন। সাংবাদিকতার পাশাপাশি অধ্যাপনাও করেছেন তিনি। ভাষা আন্দোলনে তিনি সক্রিয় অবদান রাখেন। একাত্তরে স্বাধীনতা যুদ্ধে তিনি সরাসরি অংশ নেন।

১৯৫৩ সালে হাসান হাফিজুরের সম্পাদনায় প্রকাশিত হয় ভাষা আন্দোলনের ওপর প্রথম সংকলনগ্রন্থ একুশে ফেব্রুয়ারি। এ ছাড়া তার সম্পাদনায় ১৬ খণ্ডে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ :দলিলপত্র (১৯৮২-৮৩) প্রকাশিত হয়।

সাহিত্য সাধনায় অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ হাসান হাফিজুর রহমান আদমজী পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, সুফি মোতাহার হোসেন স্মারক পুরস্কার, অলক্ত সাহিত্য পুরস্কার, সওগাত সাহিত্য পুরস্কার, নাসিরউদ্দিন স্বর্ণপদক ও একুশে পদক (মরণোত্তর) লাভ করেন।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি