ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

হৃদরোগকে দূরে রাখবে ৫ তেল, বাড়বে হার্টের আয়ুও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৫, ২৭ জুন ২০২২

হার্ট মজবুত রাখে তেল এমন কথা শুনলে আঁতকে উঠতেই পারে হৃদয়। তবে সত্যিই এমন কিছু তেল রয়েছে যা হার্ট মজবুত বা সুরক্ষিত রাখতে সাহায্য করে। হার্টকে সুস্থ রাখে এবং গুরুতর রোগ প্রতিরোধ করতেও সাহায্য করে।

তবে জেনে রাখা জরুরি যে, প্রতিটি তেলের সুবিধা এবং অসুবিধা বিভিন্ন রান্নার পদ্ধতি এবং মানুষের উপর নির্ভর করে।

উদাহরণস্বরূপ বলা যেতে পারে সূর্যমুখী তেল ফ্যাটি অ্যাসিডের একটি ভালো উৎস। কিন্তু ডায়াবেটিস রোগীদের জন্য স্বাস্থ্যকর নয় কারণ এটি রক্তে শর্করাকে বাড়িয়ে তুলতে পারে।

একই সময়ে, ক্যানোলা, অ্যাভোকাডো এবং জলপাইয়ের মতো তেলগুলি হৃৎপিণ্ডের জন্য ভালো বলে মনে করা হয়, এতে স্বাস্থ্যকর চর্বি রয়েছে। তাই দুই তেল একসঙ্গে ব্যবহার করা সবসময়ই বাঞ্ছনীয়।

বিশেষজ্ঞদের মতে, তেল বেশি গরম করে রান্না করা উচিত নয়। কারণ এই তেলগুলো অতিরিক্ত গরম হলে তাদের পুষ্টিগুণ হারিয়ে যায়, ক্ষতিকারক পদার্থ তৈরি করে। যদিও সূর্যমুখী, নারকেল, সরষের তেলের উত্তাপ সহনশীলতা ভালো এবং ডিপ ফ্রাই ব্যবহার করা যেতে পারে। সাধারণভাবে, তেলটি সঠিকভাবে ব্যবহার করলেই আপনার জন্য স্বাস্থ্যকর হবে।

চলুন দেখে নেওয়া যাক কোন কোন তেল হার্টের জন্য ভালো-

জলপাই তেলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। যা অক্সিডেটিভ স্ট্রেস, যেমন ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিস, পারকিনসন্স ডিজিজ, আলঝেইমার ডিজিজ এবং ছানিজনিত সমস্যার ঝুঁকি কমায়।

একটি সমীক্ষা দেখায় যে অলিভ অয়েলে স্বাস্থ্যকর চর্বিও রয়েছে, যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে, যার ফলে হৃদরোগ এড়ায়।

একটি গবেষণায় বলা হয়েছে যে সূর্যমুখীর বীজে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং সেইসঙ্গে ক্ষত নিরাময়ের বৈশিষ্ট্য রয়েছে। সূর্যমুখীর বীজে রয়েছে ফ্ল্যাভোনয়েড, পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন, যা হার্টের সমস্যা থেকে রক্ষা করতে কাজ করে।

উচ্চ কোলেস্টেরল স্তর বা হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য ক্যানোলা তেল অন্যতম সেরা বিকল্প। এতে উপস্থিত ফ্যাট সিরাম কোলেস্টেরল কমানোর পাশাপাশি খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে। এটি হৃদরোগ থেকে শরীরকে রক্ষা করে। মনে রাখবেন, এটি অতিরিক্ত পরিমাণে খাওয়া আপনার স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

সূর্যমুখী তেলে রয়েছে ভিটামিন ই, একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা হার্টের জন্য ভালো। সূর্যমুখী তেল হৃদরোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে। সূর্যমুখী তেলকে অত্যন্ত পুষ্টিকর এবং হৃদয়-শক্তিশালী রান্নার তেল বলে মনে করা হয়।

এই তেল উচ্চ কোলেস্টেরল এবং রক্তচাপ কমাতে সাহায্য করে। যা হার্টের স্বাস্থ্যের জন্য সহায়ক। একই সময়ে, এতে রয়েছে মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, ফাইবার, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ই এবং কে। এই সমস্ত পুষ্টি সামগ্রিক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

সূত্রঃ এই সময়
আরএমএ
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি