ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

১৯৫৬ সালে বাংলাকে রাষ্ট্রভাষার স্বীকৃতি দিতে বাধ্য হয়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন আলেখ্য (পর্ব-৪৩)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৮, ২ মে ২০২৩

১৯৫৬ সালের ২৯ ফেব্রুয়ারি বাংলাকে পাকিস্তানের দ্বিতীয় রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দিয়ে সংবিধানে পরিবর্তন আনা হয় । এর নেপথ্যে কাজ করেছেন জাতির জনক শেখ মুজিবুর রহমান।

পাকিস্তানের শাসকগোষ্ঠী শেষ পর্যন্ত ১৯৫৬ সালে বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষার স্বীকৃতি দিতে বাধ্য হয়। ভিত্তি প্রস্তর স্থাপন হয় ঢাকা মেডিকেল কলেজের গেটের পাশে-যেখানে কেন্দ্রীয় শহীদ মিনার অবস্থিত। পূর্বপাকিস্তানের প্রাদেশিক প্রধানমন্ত্রী আবু হোসেন সরকার শহীদ মিনারের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

যুক্তফ্রন্টের মন্ত্রিসভায় থাকতে খসড়া শাসনতন্ত্রের অন্তর্গত জাতীয় ভাষা সংক্রান্ত প্রশ্নে শেখ মুজিব বলেছিলেন, পূর্ববঙ্গে আমরা সরকারি ভাষা বলতে রাষ্ট্রিয় ভাষা বুঝি না। কাজেই খসড়া শাসনতন্ত্রে রাষ্ট্রের ভাষা সম্পর্কে যে সব শব্দ ব্যবহৃত হয়েছে তা কু-মতলবে করা হয়েছে। পাকিস্তানের জনগণের শতকরা ৫৬ ভাগ লোকই বাংলা ভাষায় কথা বলে। মুজিব একথা স্মরণ করে দিয়ে অধিবেশনে বলেন, রাষ্ট্রিয় ভাষার প্রশ্নে কোনো ধোকাবাজি করা যাবে না। পূর্ববঙ্গের জনগনের দাবি এই যে, বাংলাও রাষ্ট্রিয় ভাষা হোক। ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত আইন সভার অধিবেশনেও তিনি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি জানিয়েছিলেন। 

( ড. অখিল পোদ্দার, প্রধান বার্তা সম্পাদক, একুশে টেলিভিশন) 
 email: podderakhil@gmail.com 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি