ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

২১তম ‘আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন’ শুরু ২৪ ডিসেম্বর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৭, ১৮ ডিসেম্বর ২০২১

আগামী ২৪ ডিসেম্বর থেকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম চত্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা)-এর উদ্যোগে ও পিএইচপি ফ্যামিলির পৃষ্ঠপোষকতায় ‘২১তম ইক্বরা আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন বাংলাদেশ-২০২১’।

এবারের সম্মেলনে অংশগ্রহণ করবেন মিসরের বিশ্ববিখ্যাত ক্বারী শাইখ ত্বহা আন-নো’মানী, ইরানের বিখ্যাত ক্বারী হামেদ আলীযাদেহ, আফগানিস্তানের প্রখ্যাত ক্বারী আলী রেযা রেযায়ী এবং ফিলিপাইনের প্রখ্যাত ক্বারী নাযীর আসগর। 

এতে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থাকবেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান, একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী, সূফী মুহাম্মাদ মিজানুর রহমান। আরও উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন রাষ্ট্রের রাষ্ট্রদূত ও কূটনীতিকবৃন্দ। 

সম্মেলনে সভাপতিত্ব করবেন আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা)’র সভাপতি, বিশ্ববিখ্যাত ক্বারী বাংলাদেশের শাইখুল কুররা, শাইখ আহমাদ বিন ইউসুফ আল-আযহারী। 

১৯৬৬ সাল থেকে শুরু হওয়া ঐতিহ্যবাহী এই সম্মেলনের মাধ্যমে উপমহাদেশে বিশুদ্ধ কুরআন তিলাওয়াতের প্রচলন শুরু হয়েছিল ইমামুল কুররা মাওলানা ক্বারী মুহাম্মাদ ইউসুফ (রহ.) সহ তৎকালীন বিশ্বের সর্বশ্রেষ্ঠ ক্বারীদের হাত ধরে। ক্বারী মুহাম্মাদ ইউসুফ (রহ.) আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা)-এর প্রতিষ্ঠাতা, মহান স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক এবং বাংলাদেশের সাবেক প্রধান ক্বারী। 

এ বছর সম্মেলন আরম্ভ হবে আগামী ২৪ ডিসেম্বর (শুক্রবার) সকাল ৯টায়। আসরের পূর্ব পর্যন্ত তিলাওয়াত করবেন আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা) এর সদস্য এ দেশের শীর্ষস্থানীয় ক্বারীগণ এবং মা'হাদুল ক্বিরাত বাংলাদেশ-এর দেশি এবং বিদেশি ছাত্রবৃন্দ। আসরের পর উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হবে সম্মেলনের মূল পর্ব।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি